রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির ১০ দফা সুপারিশ

15

কাজিরবাজার ডেস্ক :
রোহিঙ্গা সংকট সমাধানে জাতীয় ঐক্য গড়ে তোলাসহ ১০ দফা সুপারিশ করেছে বিএনপি। বুধবার (২৮ আগষ্ট) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এক গোলটেবিল আলোচনায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব সুপারিশ তুলে ধরেন।
‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিলের আয়োজন করে বিএনপি।
আলোচনা সভায় রোহিঙ্গাদের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ফরেন অ্যাফেয়ার্স কমিটি আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী। এতে রোহিঙ্গাদের আশ্রয় নেওয়ার প্রেক্ষাপট, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের প্রতিবেদন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিতে করণীয় বিষয়গুলো তুলে ধরা হয়।
মির্জা ফখরুল বলেন, ‘আমরা জানি, এই সরকারের কোনও নৈতিক অবস্থান নেই। তারা অনির্বাচিত সরকার। সুতরাং তাদের বিশ্বজনমত তৈরি করতে হলে জনগণকে সামনে নিয়েই এই অভাবটা পূরণ করতে হবে।’
বিএনপির ১০ দফা সুপারিশের মধ্যে রয়েছে জাতীয় ঐক্য সৃষ্টি, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে তাদের নাগরিকত্ব, নিরাপত্তা, নিজের মাতৃভূমিতে অবাধ চলাচল নিশ্চিতকরণ, বন্ধুপ্রতিম রাষ্ট্রগুলোকে নিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টি করা, প্রত্যাবাসনের আগে ও পরে জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমারের পরিস্থিতি পর্যবেক্ষণের সুযোগ রাখা, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে যেন জঙ্গি ও সন্ত্রাসবাদ সৃষ্টি না হতে পারে, সে ব্যাপারে সরকারকে যথাযথ ব্যবস্থা নিতে হবে।