অধিকার আদায়ে নারীদের সচেতনতা বাড়াতে হবে —-জেলা প্রশাসক

16

06.01.2015 Sthaniyo Sarkar Songlap Sylhetসিলেটের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেছেন, নারীদের অধিকার আদায়ে তাদের সচেতন হতে হবে। নিজেদের অধিকার সম্পর্কে ধারণা রাখতে হবে। সাহস নিয়ে যেকোনো দাবি তথা অধিকার আদায়ে এগিয়ে আসলে নারীরা আরও অনেক দূর এগিয়ে যেতে পারবে।
স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম, সিলেটের উদ্যোগে ‘নারীর ক্ষমতায়ন ও ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং কমিটি’ শীর্ষক স্থানীয় সরকার সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল মঙ্গলবার সকালে সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এজেডএম নুরুল হক ও দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ। প্যানেল আলোচকের বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহ মো. ইমাদ উদ্দিন নাসিরী। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি)।
স্থানীয় সরকার সাংবাদিক ফোরাম সিলেট জেলা কমিটির সভাপতি ও দৈনিক সিলেটের ডাক এর সহসম্পাদক সেলিম আউয়ালের সভাপতিত্বে ও বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক শাহ সুহেল আহমদের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এমএমসির আঞ্চলিক ব্যবস্থাপক হাবিবুল আলম। আলোচনায় অংশ নেন দৈনিক কাজির বাজারের বার্তা সম্পাদক সোয়েব বাসিত, দৈনিক সবুজ সিলেটের বার্তা সম্পাদক ছামির মাহমুদ, দৈনিক যুগভেরীর বার্তা সম্পাদক ও ফোরামের জেলা কমিটির সাধারণ সম্পাদক সজল ছত্রী, দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার আবু বকর সিদ্দিক, দৈনিক সিলেট সংলাপের নিউজ ইনচার্জ রেজাউল হক ডালিম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমএমসির মনিটরিং এন্ড রিসার্চ অফিসার তাজমুন নাহার লিজা।
বিভিন্ন ইউনিয়ন পরিষদ থেকে আগত নির্বাচিত নারী জনপ্রতিনিধিদের মধ্য থেকে আলোচনায় অংশ নেন সিলাম ইউনিয়নের সাবিহা বেগম, তেতলী ইউনিয়নের সেলিনা আক্তার, জালালপুর ইউনিয়নের জুবেদা বেগম, লালাবাজার ইউনিয়নের হাসনা বেগম প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ইউনিয়ন পরিষদে নির্বাচিত নারীদের ক্ষমতায়ন এখনও পূর্ণাঙ্গ রূপে প্রতিষ্ঠা লাভ করতে পারেনি। অনেক ইউনিয়ন পরিষদে চেয়ারম্যন ও পুরুষ মেম্বারদের কারণে মহিলা মেম্বাররা কোণঠাসা হয়ে থাকতে হয়। এ থেকে উত্তরণ ঘটাতে হবে। নারী পুরুষ এক সাথে কাজ করতে না পারলে দেশ ও জাতিকে এগিয়ে নেয়া সম্ভব নয়। বিজ্ঞপ্তি