খাদিমনগরে পরিবেশ ও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবাধে কাটা হচ্ছে পেঁচাউলি টিলা

45

Hill Photoস্টাফ রিপোর্টার :
সিলেট শহরতলীর খাদিমনগর ইউনিয়নের ধোপাগুলে প্রকাশ্যেই পেঁচাউলি টিলা নামের একটি টিলা কাটা হচ্ছে। পরিবেশ ও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে টিলা কাটা হলেও সংশ্লিষ্টরা না জানার অজুহাত দেখিয়ে কোনো ব্যবস্থা নিচ্ছেন না। এছাড়া সিলেটসহ ছয় উপজেলায় কোনো ধরনের টিলা বা পাহাড় কাটতে উচ্চ আদালতের নিষেধাজ্ঞাও থাকলে তা মানা হচ্ছে না।
গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, টিলার ৪ ভাগের ৩ ভাগই রাতের অন্ধকারে পে-লোডার ও শ্রমিক দিয়ে দুর্বৃত্তরা কেটে ট্রাক দিয়ে অন্য স্থানে মাটি নিয়া যাচ্ছে। প্রতিদিন রাত ১২টার পর থেকে ভোর পর্যন্ত কাটা হয় এ টিলা। পরদিন শ্রমিকরা মাটির ড্রেজিং করে (সিলেট-ড-০২-০০২০) ও (সিলেট-ট-৬৪৬২) নং ট্রাক যোগে এয়ারপোর্ট এলাকার একটি ক্ষেতের জমি, ধোপাগুলের বাড়ি ও পুকুর ইতিপূর্বে ভরাট করা হয়েছে এ টিলার মাটি দিয়েই। খোঁজ নিয়ে জানা গেছে, আর এ সব অবৈধ টিলা কাটার কাজ করে যাচ্ছেন এয়ারপোর্ট থানার ধোপাগুল গ্রামের নাছির উদ্দিনসহ তার লোকজন। টিলা কাটার ফলে ঐ এলাকার পরিবেশ হুমকির মধ্যে পড়েছে। প্রায় এক একর জায়গা নিয়ে এ পেঁচাউলি টিলা।
পেঁচাউলি টিলা কাটার খবর পেয়ে গতকাল বুধবার দুপুরে চিত্র সাংবাদিকরা টিলা কাটার ছবি তুলতে গেলে এ সময় শ্রমিকরা তাদের মাটি কাটার সরঞ্জাদী ফেলে চলে যান। পরে নাছির উদ্দিন তার লোকজন পাঠিয়ে চা-পান খাওয়ার জন্য দাওয়া দেন। পরে পত্রিকায় টিলা কাটার ছবি না ছাপানোর জন্য ফটোগ্রাফারকে অনুরোধ করেন সাবেক এক ইউপি চেয়ারম্যান।
এ ব্যাপারে নাছির উদ্দিনকে গতকাল বিকেলে মুঠোফোনে কল করে বক্তব্য জানতে চাইলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।
গতকাল এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ নূরুল আলম মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, থানায় আমি নতুন যোগদান করেছি। ধোপাগুল পেঁচাউলি টিলা কাটার কোন সংবাদ পাইনি। এখনই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হবে। যদি টিলা কাটার সত্যতা পাওয়া যায় তাহলে অপরাধীদের বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে। তাছাড়া বিষয়টি পরিবেশ অধিদপ্তরের বলে জানান ওসি। তার এ বক্তব্য নেয়ার পরও গতকাল ঐ এলাকায় গিয়ে দেখা গেছে আগের মতোই প্রকাশ্যে টিলা কাটার কাজ চলছে পুরো দমে।
পরিবেশ অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, টিলা কাটা আইনত নিষিদ্ধ। অভিযোগ পেলে আইন রক্ষাকারী যে কোনো সংস্থা বা প্রশাসন অভিযান চালাতে পারে। পরিবেশ অধিদপ্তরে এ ধরনের অভিযোগ কেউ দেয়নি। এরপরও সরেজমিনে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেটের সমন্বয়ক শাহ শাহেদা জানান, সিলেটসহ ছয় উপজেলায় কোনো ধরনের টিলা বা পাহাড় কাটতে উচ্চআদালতের নিষেধাজ্ঞা রয়েছে। সংশ্লিষ্ট প্রশাসন অথবা থানা পুলিশ অভিযান চালিয়ে এ নিষেধাজ্ঞা কার্যকর করতে পারে।