প্রবীণ নাট্যব্যক্তিত্ব আব্দুর রহিম’র ইন্তেকাল

75

সিলেটের প্রবীণ নাট্যব্যক্তিত্ব ও সিলেট মহাজনপট্টির বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আব্দুর রহিম আর নেই। গতকাল ২০ ডিসেম্বর শনিবার সকাল ৬.১৫ মিনিটে কুমারপাড়া রহিম প্যালেস নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি দীর্ঘদিন যাবত কিডনী, হার্ট ও শ্বাসকষ্ট জনিত রোগে ভোগছিলেন। তার পিতা- মার্চেন্ট হাজী আব্দুর রহমান ও মাতা হাজী ছৈফা বেগম। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ১ মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে মৃত্যুবরণ করেন। তার বড় ছেলে বিশিষ্ট ব্যবসায়ী নিয়াজ রহিম ও ছোট ছেলে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সহ সভাপতি খোয়াজ রহিম সবুজ। মোঃ আব্দুর রহিম ২৮ মে ১৯৩১ ইং সালে সিলেটের কুমারপাড়া এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি সিলেট শহরের মহাজনপট্টির প্রাচীন ব্যবসায়ী প্রতিষ্ঠান মেসার্স এম.এ. রহিম এর স্বত্ত্বাধিকারী এবং কুমারপাড়া রহিম প্যালেস এর প্রতিষ্ঠাতা।
তার মৃত্যু সংবাদ শহরময় ছড়িয়ে পড়ার পর সিলেটের নাট্য সংস্কৃতি অঙ্গনসহ ব্যবসায়ী মহলে শোকের ছায়া নেমে আসে। রাজনীতিবিদ, ব্যবসায়ী, জনপ্রতিনিধিসহ নাট্য ও সংস্কৃতি অঙ্গনের অনেকেই ছুটে আসেন কুমারপাড়াস্থ বাসভবনে। সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, দ্যা রিপাবলিক অব ‘কোবা’ এর অনারারী কনসাল ওবায়েদ জায়গীরদার, মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিট কমান্ডার নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মন, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর, সিটি কাউন্সিলর জিল্লুর রহমান উজ্জ্বল, কাউন্সিলর শাহানারা বেগমসহ অনেকেই তখন উপস্থিত ছিলেন। গতকাল বাদ আছর কুমারপাড়া জামে মসজিদে জানাজার নামাজ শেষে মানিক পীর (র:) গোরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়। এ সময় এলাকার স্থানীয় মুরব্বীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
শোক : বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ত্ব ও ব্যবসায়ী মোঃ আব্দুর রহিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর, জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট এর সভাপতি নাজনীন হোসেন, সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদ এর পরিচালক নিরঞ্জন দে, রওশন আরা মনির রুনা, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট’র সভাপতি অনুপ কুমার দেব, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, যুগ্ম সম্পাদক মোস্তাক আহমদ, কোষাধ্যক্ষ কামরুল হক জুয়েল, প্রচার ও দপ্তর সম্পাদক মোঃ সাইফুর রহমান সুমন, নির্বাহী সদস্য ইন্দ্রানি সেন, ইসমাইল হোসেন তাপাদার, রকিবুল হাসান রুমন প্রমুখ। তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। বিজ্ঞপ্তি