শিশুরা পড়তে পড়তে নয় খেলতে খেলতে শিখবে পড়া —তাহমিনা খাতুন

57

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সিলেট বিভাগের উপ-পরিচালক তাহ্মিনা খাতুন বলেছেন, শিশু এক অপার বিস্ময়। কল্পনা প্রবণতাই শিশুর বড় হওয়ার প্রথম সোপান। শিক্ষকদেরকে গভীরভাবে শিশুর মনোপাঠ করতে হবে। শিশুদেরকে সৃজনশীল কাজের সুযোগ করে দিয়ে জাগিয়ে তুলতে হবে তার সুপ্ত প্রতিভা। বিশেষ করে প্রাক-প্রাথমিকের শিশুরা পড়তে পড়তে নয় খেলতে খেলতে শিখবে পড়া।
গতকাল সিলেট সদর উপজেলার চানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত সাবক্লাস্টার প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।
সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত প্রশিক্ষণে পরিদর্শক হিসেবে অন্যান্যের মধ্যে ছিলেন বিভাগীয় শিক্ষা অফিসের শিক্ষা কর্মকর্তা মোহন লাল দাস, সিলেট সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, সদর উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মো. আজিজুল হক। প্রশিক্ষক হিসেবে ছিলেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার গীতা রানী সরকার ও সহকারি প্রশিক্ষক চানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার নাথ।
প্রশিক্ষণে ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে সৃজনশীল প্রদর্শনী পাঠদানসহ সৃজনশীল পাঠদান কৌশল নিয়ে আলোচনা করা হয়।
শিক্ষা কর্মকর্তা মোহনলাল দাস বলেন, তোতাপাখির মতো মুখস্ত বিদ্যার দিন শেষ। এখন শিশু তার চারপাশের জগৎ হাতের মুঠোয় এনে দেখবে এবং দেখে দেখে শিখবে। বিজ্ঞপ্তি