টেস্ট ক্রিকেট থেকে গুনাথিলাকার অবসর

3

স্পোর্টস ডেস্ক :
শ্রীলঙ্কান ক্রিকেটারদের মধ্যে যেন অবসর নেওয়ার হিড়িক পড়েছে। মাত্র দুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ভানুকা রাজা পাকশে। এবার তার দেখানো পথেই হাঁটলেন আরেক লঙ্কান তারকা ক্রিকেটার দানুশকা গুনাথিলাকা। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি।
গুনাথিলাকার অবসরের বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এসএলসি জানায়, ‘সীমিত ওভারের ক্রিকেটে ফোকাস দিতে’ টেস্ট ছেড়েছেন এই অলরাউন্ডার। অবসরের সিদ্ধান্ত নেওয়া এই তারকা ক্রিকেটারের বয়স মোটে ৩০ বছর।
এদিকে টেস্টকে বিদায় বলে গুনাথিলাকা এক বিবৃতির মাধ্যমে বলেন, ‘দেশের হয়ে খেলা আমার জন্য সবসময় গর্বের এবং আমি আশা করছি ভবিষ্যতেও শ্রীলঙ্কার হয়ে প্রতিনিধিত্ব করে নিজের সেরাটা দিতে পারবো যখনই আমি ডাক পাবো।’
গুনাথিলাকা অবশ্য টেস্ট ক্রিকেটে নিয়মিত ছিলেন না। তার খেলা ৮ টেস্টের শেষটি তিনি ২০১৮ সালে খেলেছেন। যেখানে তিনি মোট ২৯৯ রান করেছেন। ছিল দুটি হাফসেঞ্চুরি।
তবে সীমিত ওভারের ক্রিকেটে বেশ উজ্জল এই বাঁহাতি। এখন পর্যন্ত ৪৪টি ওয়ানডেতে ৩৬.১৯ গড়ে ১৫২০ রান করেছেন। আর টি-টোয়েন্টিতে ৩০ ম্যাচে ১২১.৬২ স্ট্রাইক রেটে ৫৬৮ রান করেছেন।
বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞায় আছেন গুনাথিলাকা। শ্রীলঙ্কার গত ইংল্যান্ড সফরের সময় জৈব সুরক্ষা বলয় ভাঙার অপরাধে কুশল মেডিস, নিরোশান ডিকওয়েলার সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছর নিষিদ্ধ করা হয়েছিল তাকে। সেই সঙ্গে ৬ মাস ঘরোয়া ক্রিকেটেও খেলতে পারবেন না তারা। এমন শাস্তিও দেয়া হয়েছিল। গুনাথিলাকার এক বছরের শাস্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী জুনে। নিষেধাজ্ঞায় থাকাকালীন আশ্চর্যজনকভাবে অবসরের সিদ্ধান্ত নিলেন তিনি।