পন্ডিত রামকানাই দাশ’র গান নিয়ে তিন দিনব্যাপী সংগীত বিষয়ক কর্মশালা ও সনদ প্রদান

79

02একুশে পদক প্রাপ্ত বরেণ্য সংগীত সাধক পন্ডিত রামকানাই দাশ রচিত ও সুরারোপিত লোকগানের তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। সংগীত পরিষদ সিলেট এর উদ্যোগে গতকাল শুক্রবার নগরীর মিরের ময়দানস্থ শ্রীহট্ট সংস্কৃত কলেজ মিলনায়তনে কর্মশালার সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।
কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের প্রবীণ শিক্ষাবিদ ড. মো. আবদুল আজিজ। সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশের সভাপতিত্বে এ সময় অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পন্ডিত রামকানাই দাশের স্ত্রী শ্রীমতি সুবর্ণা দাশ, সিলেটের অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক সাখাওয়াত হোসেন, সম্মেলিত নাট্য পরিষদের পরিচালক নিরঞ্জন দে, গবেষক সুমন কুমার দাশ, পন্ডিত রামকানাই দাশের পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বড় বোন প্রবীণ লোকসংগীত শিল্পী সুষমা দাশ, জৈষ্ঠ্য কণ্যা কাবেরী দাশ, নাতনী  সুকন্যা দাশ শৈলি। প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন রামকানাই দাশের সুযোগ্য কণ্যা ও শিষ্যা শিল্পী কাবেরী দাশ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মামুন পারভেজ। কর্মশালায় ৬১ জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। তবলায় সহযোগিতা করেন তবলা শিল্পী পিনুসেন দাশ, ক্ষীতিশ দাশ, কৃতি সুন্দর দাশ।
কর্মশালায় আবদুল আজিজ বলেন, রামকানাই দাশ আমৃত্যু সংগীতের বিচিত্র সব ধারা নিয়ে কাজ করে গেছেন। সঙ্গীতে তার বিচরণ ছিল সর্বক্ষেত্রে। তার রচিত গান সঙ্গীত ভান্ডার কে সমৃদ্ধ করবে বলেন তিনি মনে করেন। বিজ্ঞপ্তি