এই নিদানকালে বিদ্যুতের মূল্য বৃদ্ধির কার্যকর সিদ্ধান্ত স্থগিত করুন -গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদ

10

 

গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির এক জরুরী সভা শুক্রবার বিকালে বন্দরবাজারের কুদরত উল্লাহ মসজিদ মার্কেটের ৩য় তলাস্থ পরিষদের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। পরিষদের কেন্দ্রীয় আহবায়ক সিনিয়র আইনজীবী নাসির উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তারা বলেন, মার্চ মাসের ১ তারিখ থেকে বিদ্যুতের ৪ থেকে ৫ শতাংশ দাম বাড়ানোর সংবাদে অসংগঠিত নির্দোষ সরল প্রাণ বিদ্যুৎ গ্রাহকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে এবং তারা মর্মাহত। সমন্বয়ের নামে বিআরসিকে দুর্বল করে নির্বাহী আদেশে গত ১৪ বছরে দাম বাড়ানো হয়েছে ১২ বার এবং ১৫ বছরে ৩.৭৩ টাকা দামের ইউনিট হয়ে ৮.২৫ টাকা। সমন্বয়ের মানে যদি হয় প্রতি মাসে দাম বাড়ানো তা হলে সচেতন জনগণ মনে করেন বিদ্যুতের দাম বাড়ানো সরকারের একটি ব্যাধিতে পরিণত হয়েছে। ভর্তুকি প্রত্যাহারের নামে এই দায় গ্রাহকরা কেন মেনে নিবে। দেউলিয়ার দেশ শ্রীলঙ্কায় বিদ্যুতে দাম ১৮ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
গত ১ জানুয়ারি-২০২৪ দৈনিক আজকের পত্রিকায় প্রকাশিত কুষ্টিয়ার ভেড়ামারা বিদ্যুৎ কেন্দ্রে ৪ বছরে ব্যয় হয়েছে ৭ কোটি টাকা। অথচ উক্ত কেন্দ্র থেকে গত ৪ বছর যাবৎ কোন বিদ্যুৎ উৎপাদন হয় না।
সভায় বলা হয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ সরকারি অফিস-আদালতে লাখ লাখ কোটি টাকার অডিট আপত্তি এবং বিভিন্ন প্রকল্পে শত শত কোটি টাকা গচ্চা যাচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকার এ ব্যাপারে নির্বিকার। দেশবাসীর দাবী গ্যাসের পর সবচেয়ে কম খরচ হচ্ছে কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন এবং ক্যাপাচিটি চার্জ ছাড়া “নো ইলেকট্রিসিটি, নো-পেমেন্ট” নীতি ও দোকানপাট, মার্কেট রাত ৮টার ভেতরে বন্ধ করার নীতি কার্যকর করতে পারলে জ¦ালানি বিশেষজ্ঞরা বলেছেন, জ¦ালানি ও বিদ্যুৎ খাতের অনেক সঙ্কট কাটিয়ে উঠবে ইনশাআল্লাহ।
বক্তারা এই নিধানকালে বিদ্যুতের মূল্য বৃদ্ধির কার্যকর সিদ্ধান্ত স্থগিত করার জোর দাবী জানিয়ে, অর্থ পাচার ও শীর্ষ দুর্নীতিবাজদের কাজ থেকে জনগণের হাজার হাজার কোটি টাকা উদ্ধার করে গ্যাস-বিদ্যুৎ ও দ্রব্যমূল্যে ভর্তিুকি দেয়ার জোর দাবী জানান। গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব জননেতা মকসুদ হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক ইকবাল হোসেন চৌধুরী, চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার কলেজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ রামেন্দ্র নাম ভট্টাচার্য্য, কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজ সেবক নেছারুল হক চৌধুরী বুস্তান, ডাঃ অরুণ কুমার দেব, মামুনুর রশীদ এডভোকেট, সরোজ ভট্টাচার্য্য, তৌফিক চৌধুরী, ৮০ দশকের সিলেট জেলা ছাত্রলীগ কামরান আহমদ, যুবনেতা সৈয়দ নুর আহমদ জুনেদ।
সভায় আহবায়ক কমিটির অন্যতম নেতা বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মটর সাইলে দুর্ঘটনায় আহত মাওলানা আব্দুল মালিক চৌধুরী আশু সুস্থতা কামনা ও রাজধানীতে ভয়াবহ অগ্নিকাÐে নিহতদের জন্য শাহাদতের মর্যাদা দেওয়ার জন্য দোয়া করা হয়। বক্তারা শোকসন্তপ্ত পরিবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি