সৌদি আরবের সতর্কতা : হজে গিয়ে অবৈধভাবে অর্থ সংগ্রহ করলে ৭ বছরের জেল

13

কাজির বাজার ডেস্ক

চলতি মৌসুমে হজ করতে আসা যাত্রীদের জন্য সতর্কতা জারি করেছে সৌদি আরবের পাবলিক প্রসিকিউটর। হজ করতে এসে যদি কোনো যাত্রী বিনা অনুমতিতে কোনো ফান্ড সংগ্রহের কাজে জড়িয়ে পড়েন, তাহলে তাকে ৭ বছরের জেল অথবা ৫ মিলিয়ন রিয়াল জরিমানা করা হতে পারে। এ ছাড়া উভয় দÐে দÐিত করা হতে পারে। খবর গালফ নিউজের
রোববার (১৮ ফেব্রæয়ারি) এক্স হ্যান্ডেলে সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জানিয়েছেন, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ডোনেশনের অর্থ সংগ্রহ করা একটি অপরাধ এবং কঠোরভাবে নিষিদ্ধ।
হজ হলো ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি এবং একটি ধর্মীয় দায়িত্ব যা অবশ্যই সমস্ত প্রাপ্তবয়স্ক মুসলমানদের দ্বারা পালন করা উচিত যারা তাদের জীবনে অন্তত একবার যাত্রা শুরু করতে শারীরিক ও আর্থিকভাবে সক্ষম। প্রতি বছর হিজরি সন অনুযায়ী পবিত্র জিলহজ মাসে এই হজ অনুষ্ঠিত হয়। পবিত্র হজে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হয়। এর মধ্যে রয়েছে পবিত্র কাবা প্রদক্ষিণ বা তাওয়াফ করা, দুই পবর্ত সাফা ও মারওয়ার মাঝে দৌড়ানো, আরাফার ময়দানে উপস্থিত এবং শয়তানকে পাথর নিক্ষেপ করা।
ঈদুল আজহার মধ্য দিয়ে এই হজ অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্বের মুসলিমরা আল্লাহর হুকুম পালনের অংশ হিসেবে এটি করে থাকেন। এ বছর জুনের শেষ অথবা জুলাইয়ের প্রথম দিকে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। তবে চাঁদ দেখার ওপর দিনক্ষণ নির্ধারণ করা হবে।