৬ষ্ঠ ধাপে ইউপি নির্বাচনে সিলেটের ২৫টি ইউনিয়নে ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ আজ

11

স্টাফ রিপোর্টার :
সিলেট বিভাগের ২৫টি ইউনিয়নে ৬ষ্ঠ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ সোমবার ৩১ জানুয়ারি। এদিন সিলেট বিভাগের ২৬টি ইউনিয়নে ভোট গ্রহণের কথা থাকলেও উচ্চ আদালতের আদেশে দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
এছাড়া সিলেট জেলার বিশ্বনাথ, ওসমানীনগর ও দক্ষিণ সুরমা উপজেলার ১৭টি ইউনিয়নে এবং হবিগঞ্জ জেলার বাহুবল ও শায়েস্তাগঞ্জের ৮টি ইউনিয়নে নির্বাচন আজ সোমবার ৩১ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই ধাপের নির্বাচনে সবগুলো ইউপিতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
ভোট গ্রহণ অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। সে মোতাবেক নিরাপত্তা দিতে কেন্দ্রগুলোকে গুরুত্ব ও সাধারণ বিবেচনায় দুইভাগে বিভক্ত করে নিরাপত্তার পদক্ষেপ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
এ ধাপে সিলেট বিভাগের যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে এরমধ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়ন। বিশ্বনাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চি ইউনিয়ন। ওসমানীনগর উপজেলার উমরপুর, সাদিপুর, পশ্চিম পৈলনপুর, বুরুঙ্গাবাজার, গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর ও উছমানপুর ইউনিয়ন। সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও, পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলং ইউনিয়ন। কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর (পশ্চিম) ইউনিয়ন। হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুরি, সাতকাপন, সদর, লামাতাসী, মিরপুর ও ভাদেশ্বর ইউনিয়ন। শায়েস্তাগঞ্জ উপজেলার শায়েস্তাগঞ্জ সদর ইউনিয়ন।
এদিকে, সীমানা জটিলতায় দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়নে ভোটগ্রহণ স্থগিত করেছেন উচ্চ আদালত। মামলার কারণে দীর্ঘ ১৮ বছর ধরে এই ইউনিয়নে নির্বাচন হচ্ছে না। দীর্ঘদিন পর তফসিল ঘোষণা হলেও আবারও তা স্থগিত হওয়ায় প্রার্থী ও ভোটারদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। নির্বাচন কবে অনুষ্ঠিত হবে তা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা ও শংশয়।
নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রতিটি কেন্দ্রে একজন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে ৪ জন পুলিশ ও প্রতি ৩ কেন্দ্রে ৫ সদস্যের ১টি করে মোবাইল টিম থাকবে। ২৬টি ইউনিয়নে মোট ৫০টি মোবাইল টিম থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাবের ৫টি টিম, ৪ প্লাটুন বিজিবি, প্রতি উপজেলায় ২ জন করে বিচারিক ও ৩ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
এদিকে, নির্বাচন উপলক্ষে প্রশাসনিক সকল কাজ শেষ করতেও রবিবার ৩০ জানুয়ারী বিকেলের মধ্যে ভোটগ্রহণের সরঞ্জাম ইতোমধ্যে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে। প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হওয়ায় ভোটারদের ঝামেলা এড়াতে কয়েকটি কেন্দ্রে শনিবার মক ভোটিং অনুষ্ঠিত হয়।
অপরদিকে, নির্বাচনী এলাকায় যান চলাচলের উপরও কিছু বিধি আরোপ করা হয়েছে। এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে নির্বাচনের দিন সোমবার রাত ১২টা পর্যন্ত মটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবার রাত ১২টা থেকে সোববার রাত ১২টা পর্যন্ত ট্রাকও পিকআপ চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে, জরুরী সেবা প্রদানকারী ক্ষেত্রে পরিচয় প্রদান পূর্বক বিধি শিথিল করা হবে ।
তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ ছিল ৩ জানুয়ারি, বাছাই ৬ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ জানুয়ারি ও ১৪ জানুয়ারি প্রতীক বরাদ্দ হয়।