নেতাকর্মীশূন্য বিএনপির নয়াপল্টন-গুলশান কার্যালয়

5

 

কাজির বাজার ডেস্ক

২৮ অক্টোবরের পর থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় এবং গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় নেতাকর্মীশূন্য। সংশ্লিষ্টরা বলছেন, পুলিশের গ্রেফতার অভিযানের কারণে দলের অধিকাংশ নেতা আত্মগোপনে রয়েছেন। যে কারণে কার্যালয় দুটিতে নেতাকর্মীদের পদচারণা নেই। আত্মগোপনে থেকেই দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে দলীয় অবস্থান জানান দিচ্ছেন।
তবে প্রশ্ন উঠেছে, অধিকাংশ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা থাকলেও স্থায়ী কমিটির কয়েক সদস্যের বিরুদ্ধে ২৮ অক্টোবরের ঘটনায় মামলা হয়নি। তারা কেন দলের এ কঠিন সময়ে কার্যালয়মুখী হচ্ছেন না তা নিয়ে দেখা দিয়েছে এক ধরনের সন্দেহ।
এদিকে ২৮ অক্টোবরের পর থেকে নয়াপল্টনে বিএনপির কার্যালয় এখনো তালাবদ্ধ। আশপাশে অবস্থান করছে পুলিশ। পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও উপস্থিতি লক্ষ্য করা গেছে। এছাড়া কাকরাইল থেকে বিএনপির কার্যালয়ের দিকে যাওয়ার পথে নাইটিঙ্গেল মোড়ে বিপুল সংখ্যক পুলিশ সদস্য রয়েছেন।
তবে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে তালা নেই। উপস্থিতিতি নেই পুলিশ সদস্যদের। তারপরও এখানে যাতায়াত নেই নেতাকর্মীদের। বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টার দিকে গুলশান কার্যালয়ের সামনে গিয়ে দেখা যায়, বরাবরের মতো কার্যালয়ের আশপাশে গোয়েন্দা সংস্থার কয়েক সদস্য বসে আছেন।
গুলশান কার্যালয়ের মূল ফটকের ভেতরে নিরাপত্তা কর্মী হিসেবে দায়িত্বে থাকা মো. আলিম বলেন, ২৮ অক্টোবরের পর থেকে কার্যালয়ে কেউ আসেননি। যদিও ২৮ অক্টোবর মহাসমাবেশের আগে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে নিয়মিত আসতেন খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার। তবে এখন তিনি আসছেন না।
এ বিষয়ে জানতে চাইলে এ বি এম আব্দুস সাত্তার বলেন, আপনি কি গ্যারান্টি দিতে পারবেন গুলশান কার্যালয়ে গেলে কাউকে গ্রেফতার করা হবে না? গুলশান কার্যালয় কেন, নেতাকর্মীরা তো এখন ঘরেও থাকতে পারেন না। সব জায়গায় সরকার নজরদারি করছে। আরেক প্রশ্নের জবাবে বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব বলেন, আমি তো রাজনীতি করি না। রাজনৈতিক নেতাকর্মীরা কেন কার্যালয়ে আসেন না, এটা আমি কীভাবে বলবো।’
দলীয় নেতাকর্মীদের কার্যালয়ে না যাওয়া প্রসঙ্গে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দলীয় কার্যালয়ে ঘিরে সরকার নতুন ফাঁদ সৃষ্টি করছে। শান্তিপূর্ণ মহাসমাবেশে হামলা চালিয়ে দলীয় কার্যালয় ‘ক্রাইম সিন’ বেষ্টনি দিয়ে বন্ধ করে রেখেছে। কার্যালয়ের আশপাশে পুলিশ কাউকে যেতে দিচ্ছে না। কেউ গেলেই তাকে গ্রেফতার করছে।
বিএনপি অফিস তালাবদ্ধের বিষয়ে বুধবার রাজধানীর একটি হাসপাতালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছিলেন, বিএনপি নিজেরা তাদের কার্যালয়ে তালা দিয়ে রেখেছে। তারা চাইলে কার্যালয় থেকে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে।
তার এই বক্তব্যের পর বুধবারই বিএনপির কার্যালয়ে গিয়ে মিছিল এবং অবস্থান করে বাংলাদেশ জনতা পার্টি নামে একটি সংগঠনের নেতাকর্মীরা। কিন্তু তাদের অবস্থান নেওয়ার পাঁচ মিনিটে মধ্যে পুলিশ সেখান থেকে পাঁচজনকে আটক করে।
এদিকে এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি ৩০০ আসনে নির্বাচন হবে। এবার নির্বাচনে দেশে মোট ভোটার ১১ কোটি ৯৭ লাখ। আর ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার।