সংঘাত নয়, শান্তিপূর্ণ পথে হাঁটুক রাজনৈতিক দলগুলো

23

২৮ অক্টোবর আর শান্ত থাকল না। সংঘাতও এড়ানো গেল না। বোঝাই যাচ্ছে, সরকারি ও বিরোধী দলের শক্তি প্রয়োগের চারণভ‚মি হয়ে উঠেছে রাজধানী ঢাকা। ঘটনাকে যেভাবেই ব্যাখ্যা করা হোক না কেন, বর্তমান সংকটটি হচ্ছে একদিকে সরকার পতনের আন্দোলন, অন্যদিকে বিরোধীদের ঠেকানোর আন্দোলন। এই দুইমুখী সংঘর্ষে মূলত বিপাকে পড়েছে সাধারণ জনগণ।
রাজনীতি যদি শুধুই শক্তি প্রদর্শনের মঞ্চ হয়ে থাকে, তাহলে তা গণতান্ত্রিক রীতিনীতির বাইরে চলে যায়। আমাদের দেশে গণতন্ত্র যে ঠিকভাবে কাজ করে না, তার উদাহরণ নিকট অতীতেও রয়েছে। যে দল ক্ষমতায় যায়, তারাই যেন গণতান্ত্রিক রীতিনীতি ভুলে বসে। সে সময় বিরোধী দলকে যতটা পারা যায়, দমিয়ে রাখার অনুশীলন চলতে থাকে এবং তা-ও চলে গণতন্ত্রের নামে। নির্বাচন কাছাকাছি এলে এই সংকট ঘনীভ‚ত হয়। অতীতেও নানা সময় এ ধরনের অস্থিতিশীল অবস্থায় পড়েছে দেশ। কোন দলের লক্ষ্য কী, সেটা জেনে জনগণ তাতে স্বতঃস্ফূর্ত অংশ নিয়েছে। কিন্তু যে দলগুলো এখন পরস্পরের সঙ্গে যুঝছে, তাদের অভীষ্ট লক্ষ্য কী, সেটাই তো পরিষ্কার হচ্ছে না। আওয়ামী লীগ বা বিএনপি আসলেই দেশের মানুষকে একটি স্থিতিশীল ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার জন্য কোন পরিকল্পনা করেছে, সেটাই জনগণের কাছে স্পষ্ট নয়।
ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের উন্নয়নের কথা শোনাচ্ছে বারবার, ক্ষমতায় থাকাকালে বিএনপির অপকর্মের ফিরিস্তি দিচ্ছে, কিন্তু তাদের শাসনামলে ঘটতে থাকা দুর্নীতি, পাচার ইত্যাদি রোধে তারা কী পদক্ষেপ নিতে যাচ্ছে, সে ব্যাপারে কিছু বলছে না। দ্রব্যমূল্যের যে অবস্থা দাঁড়িয়েছে, তাতে সিন্ডিকেটগুলোই যে বাজার নিয়ন্ত্রণ করছে, এমন কথা অনেকেই বলছেন। বাজারকে এই অসহনীয় অবস্থা থেকে বের করে আনার জন্য আওয়ামী লীগ সরকার কতটা আন্তরিক, তা নিয়ে জনগণের মনে প্রশ্ন আছে।
অন্যদিকে, আওয়ামী লীগ সরকার ঠিকভাবে দেশ চালাচ্ছে না, বিরোধীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে ইত্যাদি অভিযোগ আনলেও ক্ষমতায় এলে কীভাবে এই পরিস্থিতি সামাল দেবে, কীভাবে দেশের মানুষকে একটি শান্তিপূর্ণ সরকার উপহার দেবে, সে ব্যাপারে মুখ খুলছে না বিএনপি। শেষ বিএনপি সরকারের আমলে হাওয়া ভবনের নির্লজ্জ রাজনীতি, নির্বাচনের সময় তত্ত¡াবধায়ক সরকার বিষয়টি নিয়ে ছিনিমিনি খেলা, ২১ আগস্ট গ্রেনেড হামলার মতো নারকীয় ঘটনাসহ নানা ধরনের অরাজক যে ঘটনাগুলো ঘটেছিল, সে বিষয়গুলোতেও বিএনপির অবস্থান মোটেও সন্তোষজনক নয়।
জনগণ চায় এমন একটি দেশে বসবাস করতে, যেখানে থাকবে আইনের শাসন। কোনো স্বাভাবিক কাজে ক্ষমতাসীন দলের নেতাদের হস্তক্ষেপের দরকার পড়বে না। আইন চলবে তার স্বাভাবিক পথে। কিন্তু দুঃখের সঙ্গে আমরা লক্ষ করছি, বছরের পর বছর আমরা দেখতে পাচ্ছি ক্ষমতাসীনদের ক্ষমতার প্রবল অপব্যবহার।
জনগণের জন্য দিক-নির্দেশনামূলক আহŸান জানানো না হলে জনগণের পক্ষে সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়বে। সংঘাত নয়, আলোচনার মাধ্যমে এবং নিজেদের ভুলগুলো জনগণের সামনে স্বীকার করে নিয়েই সামনের পথটা মসৃণ করে তুলতে পারে রাজনৈতিক দলগুলো। অন্য কোনোভাবে নয়।