পৃথক সড়ক দুর্ঘটনায় দুই পর্যটকসহ নিহত চার, শিশুসহ ২২ জন আহত

6

 

স্টাফ রিপোর্টার

সিলেটের জৈন্তাপুর, দক্ষিণ সুরমার লালাবাজার, সুনামগঞ্জের জগন্নাথপুর, মৌলভীবাজারে কুলাউড়া ও হবিগঞ্জের আজমিরীগঞ্জে পৃথক ৫টি সড়ক দুর্ঘটনায় ২ পর্যটকসহ ৪ জন নিহত ও এক শিশুসহ ২২ জন আহত হয়েছেন। নিহত ও আহতদের সংশ্লিষ্ট হাসপাতালে প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে, দুপুরে ও বিকেলে পৃথক পৃথক সময়ে এসব সড়ক দুর্ঘটনা ঘটে।
জৈন্তাপুর: সিলেট-তামাবিল মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে পর্যটক বাহী পিকআপ খাদে পড়ে ২ জন নিহত ও ৭ জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকাল ১০ টার দিকে সিলেট-তামাবিল মহাসড়কের বৈঠাখাল নামক স্থানে নিয়ন্ত্রন হারিয়ে পর্যটকবাহী পিকআপ (ঢাকা মেট্র ট ১৭-৭১১০) খাদে পড়ে ২ পর্যটক নিহত ও ৭ জন আহত হয়েছেন। এ ঘটনায় নিহতরা হলেন, ঢাকা কেরানীগঞ্জ থানার ইটাপাড়া দক্ষিন কানারচর গ্রামের মৃত আব্দুর রহিমের ছেলে জাহাঙ্গীর (৩০) ও সাভার থানার চরতোলাতলি গ্রামের আ: কাদের মিয়ার ছেলে মোহায়মীন (২৮)।
আহতরা হলেন ঢাকা কেরানীগঞ্জের মোঃ শাহ আলমের ছেলে মোঃ রিপন (২২), ঢাকা কদমতলীর রুবেল আলম (২৮), ঢাকা লংঙ্কারচরের আলা উদ্দিনের ছেলে মোঃ জাহাঙ্গীর আলম (২৫), ঢাকা কেরানীগঞ্জের ইটামারা কদমতলীর বাবুল এর ছেলে মিন্টু (২৫) এবং নজরুল ইসলামের ছেলে মোঃ হোসেন (২৬) এছাড়া অন্য দুইজনের নাম জানা যায়নি।
আহতদের সাথে আলাপ করে জানা যায়, তারা শাহজালাল ও শাহপরান মাজার জিয়ারতে পিকআপ নিয়ে সিলেট আসেন। মাজার জিয়ারত শেষে সিলেট হতে জাফলং বেড়াতে রওয়ানা হন। পথিমধ্যে সিলেট তামাবিল মহাসড়কের বৈঠাখালে পৌছালে নিয়ন্ত্রন হারিয়ে দূর্ঘটনার কবলে পড়ে মর্মান্তিক এ ঘটনা ঘটে। সড়ক দুর্ঘটনার খবর পেয়ে জৈন্তাপুর থানা পুলিশ, ফায়ার সার্ভিস ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয়দের সহযোগিতায় নিহত এবং আহতদের উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করে।
সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হওয়ার সত্যতা স্বীকার করে জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম পিপিএম বলেন, দুর্ঘটনার খবর পাওয়ার সাথে সাথেই জৈন্তাপুর থানা পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করা হয় এবং নিহতদের প্রাথমিক সুরাতাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য সিলেট ওসমানী হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
দক্ষিণ সুরমা: সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার লালাবাজার এলাকায় বাস ও কাভার্ড ভ্যানের মধ্যে মুখোমুখি সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। মঙ্গলবার সকাল ১০টার দিকে লালাবাজার ও রশিদপুরের মধ্যবর্তী ৭ মাইল নামক স্থানে এ দুর্ঘটনাটিচ ঘটে। আহতদের মধ্যে বাসচালকের অবস্থা আশঙ্কাজনক। খবর পেয়ে দক্ষিণ সুরমা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, সিলেট থেকে ছেড়ে যাওয়া জগন্নাথপুরগামী বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা দ্রæতগতির একটি কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। দুর্ঘটনার পর সিলেট-ঢাকা মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। প্রায় দেড় ঘন্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।
কুলাউড়া: মৌলভীবাজারের কুলাউড়ায় সার বোঝাই ট্রাক উল্টে সুলেমান মিয়া (৪০) নামে এক রাজমিস্ত্রির মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলার ভাটেরা ইউনিয়নের কৃষ্ণপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত সুলেমান ফেঞ্চুগঞ্জ উপজেলার নিজামপুর গ্রামের মৃত সামছুল হকের ছেলে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে ঘন্টাখানেক উদ্ধার অভিযানের পর ট্রাকের নিচ থেকে সুলেমানের লাশ বের করে।
পুলিশ স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার বিকেল সাড়ে ৩ টার দিকে ফেঞ্চুগঞ্জ সার কারখানা থেকে ভাটেরা হয়ে কুলাউড়ার দিকে আসছিল সার বোঝাই একটি ট্রাক। পথে ভাটেরার কৃষ্ণপুর এলাকায় ট্রাকটি পৌঁছামাত্র নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি খালে পড়ে গিয়ে চাপা পড়ে সুলেমান মারা যান। এ সময় ট্রাকচালক সুমন মিয়া পালিয়ে যান।
কুলাউড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোঃ সোলায়মান আহমেদ বলেন, ঘন্টাখানেক উদ্ধার অভিযানের পর ট্রাকের নিচ থেকে নিহতের লাশ বের করা হয়।
কুলাউড়া থানার এসআই হাবিবুর রহমান বলেন, ঘটনাস্থল থেকে চালক পালিয়ে গেছে এবং ট্রাক থানায় জব্দ করা হয়েছে। লাশ ময়নাতদন্তের প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।
জগন্নাথপুর: সুনামগঞ্জের জগন্নাথপুরে মালবাহী ট্রাক চাপায় ঘটনাস্থলেই পিষ্ট হয়ে মাসুদ খান (৩০) নামের এক মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। তিনি উপজেলার শাহারপাড়া নোয়াগাঁও গ্রামের বাসিন্দা। মঙ্গলবার বিকেলে জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের গন্ধর্বপুর গ্রাম এলাকার প্রধান সড়কে ঘটনাটি ঘটেছে ।
ইটভর্তি ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী মাসুদ খান পিষ্ট হয়ে মঙ্গলবার বিকেলে ঘটনাস্থলেই তার মর্মান্তিক মৃত্যু হয়। এ সময় সড়কে তার নিথর লাশ পড়ে থাকতে দেখা যায়। যদিও পুলিশ লাশ উদ্ধার ও ট্রাককে আটক করেছে। ততক্ষনে ট্রাক চালক পালিয়ে যায়।
আজমিরীগঞ্জ: হবিগঞ্জের আজমিরীগঞ্জে সড়ক পাড়াপাড় হতে গিয়ে ব্যাটারী চালিত ইজিবাইক (টমটম) চাপায় জান্নাত নামে চার বছরের এক শিশু গুরুতর আহত হয়েছে। গুরুতর আহত অবস্থায় শিশু জান্নাতকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এই ঘঠনা ঘটে। আহত শিশু জান্নাত সুনামগঞ্জের শাল্লা উপজেলার শাল্লা গ্রামের মামুন মিয়ার মেয়ে।
জান্নাতের পারিবারিক সুত্রে জানা যায়, গত শনিবার জান্নাতের তিনমাস বয়সী ছোট বোনকে ঠান্ডা জনিত সমস্যায় আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন তার পরিবার। শনিবার থেকে শিশু জান্নাত পরিবারের সাথে স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করছিলো। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় জান্নাত তার সমবয়সী অপর এক শিশুকে নিয়ে হাসপাতালের বিপরীত পাশে দোকান থেকে কিছু কেনার জন্য বের হয়। এসময় রাস্তা পাড়াপাড়ের সময় একটি বেপোরোয়া গতির টমটম জান্নাতের শরীরের উপর উঠে যায়। এতে জান্নাত গুরুতর আহত হয়। পথচারীরা তাৎক্ষণিক জান্নাতকে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করেন।
আজমিরীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ডালিম আহমেদ বলেন, বিষয়টি সম্পর্কে অবগত নই। খোঁজ নিয়ে দেখছি।