ধানের শীষে ভোট দিলে নৌকায় যায় – মির্জা ফখরুল

6

কাজিরবাজার ডেস্ক :
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পৌর নির্বাচনের সব কেন্দ্রে ইভিএম ব্যবহারের একতরফা ব্যবস্থা নিয়ে ডিজিটাল কারচুপির নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে সরকার ও তার নির্বাচন কমিশন। প্রোগ্রামিংয়ে কারসাজি করে নির্বাচনে পূর্বনির্ধারিত ফলাফলে তাদের (আওয়ামী লীগ) প্রার্থীকে নির্বাচিত করা হচ্ছে।
মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুরে কালিবাড়ী তাঁতীপাড়াস্থ নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলন তিনি একথা বলেন।
ইভিএমকে ভোটারবান্ধব পদ্ধতি নয় বলে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, প্রোগামে ঠিক করা ধানের শীষ, চলে যাবে নৌকায়। আবার ফাইনালি দেখা যায় ১০বার ভোট দেওয়া হলে সেখান থেকে ৮টা ভোটই চলে যাবে নৌকায়। ইভিএম এর যে বোতামেই চাপ দেওয়া হোক না কেন ফলাফল কিন্তু আগের ঠিক করা স্থানেই যাবে।
ফখরুল বলেন, আমরা চাই নিরপেক্ষ একজন নির্বাচন কমিশনার সেই সঙ্গে ইভিএম বাতিল করে ব্যালেটের মাধ্যমে ভোট প্রদান। ইভিএম ব্যবহার নিশ্চয়ই ভোটারদের জন্য সহজ এবং বোধগম্য কোনো পদ্ধতি নয়। আমাদের সহজ সরল ভোটাররা ইভিএমের মতো জটিল প্রক্রিয়ায় অভ্যস্ত নয় এবং সেভাবে যথাযথ প্রশিক্ষণও পায়নি।
তিনি বলেন, যে আওয়ামী লীগ নিজেদেরকে জনগণের দল হিসেবে পরিচয় দেন। স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দেওয়ার কথা বলে দাবি করে সেই আওয়ামী লীগ আজ জনবিচ্ছিন্ন এবং লুটপাটের দলে পরিণত হয়েছে।
প্রথম ধাপের পৌ নির্বাচন প্রসঙ্গে বিএনপির মহাসচিব বলেন, স্থানীয় সরকার কখনও কোনো সরকার পরিবর্তন করে না। কিন্তু সেখানেও তারা (আওয়ামী লীগ) শক্তি প্রয়োগ করে। বিশেষ করে আইনশৃঙ্খলা বাহিনী ও ইলেকশন কমিশনারের যোগসাজশে তারা স্থানীয় সরকারের আসনগুলোকে দখল করে নিয়ে গেছে।
এ সময় উপস্থিত ছিলেন- জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মির্জা ফয়সল আমীনসহ বিএনপি ও ছাত্রদলের নেতাকর্মীরা।