রাজনৈতিক সংকট রাজনৈতিকভাবে সমাধান চায় ইসি

5

 

কাজির বাজার ডেস্ক

জাতীয় নির্বাচন সামনে রেখে নির্বাচনী রূপরেখা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান মতপার্থক্য ও জটিলতা নিরসনে বিভিন্ন মহল থেকে সংলাপের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নতুন করে আর কোনো সংলাপের উদ্যোগ নেওয়ার পরিকল্পনা নির্বাচন কমিশনের (ইসি) নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার আনিছুর রহমান। তিনি দেশের যে কোনো রাজনৈতিক সংকট রাজনৈতিকভাবে সমাধানের ওপর গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি আগামী জাতীয় নির্বাচনে সব দল অংশ নেবে বলেও আশা প্রকাশ করেছেন। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। দেশের নির্বাচন ব্যবস্থার দায়িত্বভার গ্রহণের চারমাস পরই নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে সংলাপে ডাকে ইসি। তবে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো তা বর্জন করে। পরে ফের সংলাপের উদ্যোগ নিলে তখনো বিএনপি ও সমমনাদের সাড়া পায়নি কাজী হাবিবুল আউয়াল কমিশন। এরপর সংলাপে না আসা দলগুলোকে চিঠি পাঠিয়েও কোনো জবাবে পায়নি সাংবিধানিক এ সংস্থাটি।
দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে সংলাপের আর কোনো উদ্যোগ ইসির পরিকল্পনায় নেই জানিয়ে আনিছুর রহমান বলেন, সংলাপ নিয়ে ভাবছি না। সংলাপের আর প্রয়োজনীয়তা আছে বলেও আমি মনে করি না। রাজনৈতিক বিষয় রাজনৈতিকভাবেই সমাধান হবে।
তিনি বলেন, রাজনৈতিক বিষয় আমাদের এখতিয়ারে নেই। রাজনৈতিক যে কোনো সংকট রাজনীতির মাঠেই সমাধান হবে। আমরা যথারীতি তফসিল ও নির্বাচনী প্রক্রিয়া এগিয়ে নেবো। তফসিল নিয়ে এখনো আলোচনা হয়নি জানিয়ে এ নির্বাচন কমিশনার বলেন, অক্টোবরের কথা বলছি না। তবে জানুয়ারির প্রথম সপ্তাহে বা ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হলে ৪৫ দিন আগেই তা (তফসিল) ঘোষণা করতে হবে।
সামনে আর কোনো উপ-নির্বাচন করতে হবে না বলেও জানান এ কমিশনার।