ইউজিসি’র নির্দেশনা উপেক্ষিত : ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিয়েই চলছে শাবির প্রশাসনিক কার্যক্রম

11

শাদমান শাবাব, শাবি থেকে

পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা দূর করতে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে ভারপ্রাপ্ত, অতিরিক্ত দায়িত্ব কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ না দিয়ে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী পূর্ণকালীন নিয়োগ দেওয়ার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ২০২২ সালের ২০ মার্চ ইউজিসির পক্ষ থেকে ১০ বছরের অধিক বয়সী পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়। কিন্তু ইউজিসির সেই নির্দেশনা উপেক্ষা করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিয়েই চলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রশাসনিক কার্যক্রম।
ইউজিসি প্রেরিত ওই চিঠিতে বলা হয়, ‘কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ গুরুত্বপূর্ণ পদে ভারপ্রাপ্ত, অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদান করে বিশ্ববিদ্যালয় শিক্ষক, অবসরপ্রাপ্ত সরকারি বা সামরিক কর্মকর্তাসহ ক্ষেত্র বিশেষে কলেজের শিক্ষকদের চুক্তিভিত্তিক বা খÐকালীন হিসেবে নিয়োগ করা হয়েছে। এতে প্রশাসনিক কাজে বিঘœ সৃষ্টি হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী এসব পদে পূর্ণকালীন নিয়োগ দেওয়ার নির্দেশনা দেওয়া হলো।’
কিন্তু ইউজিসির নির্দেশনার বছর পেরোলেও বিষয়টির প্রতি গুরুত্ব দেয়নি শাবি প্রশাসন। খোঁজ নিয়ে জানা গেছে, ইউজিসি থেকে যখন পূর্ণকালীন নিয়োগের এই চিঠি পাঠানো হয় তখন চুক্তিভিত্তিক নিয়োগে রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছিলেন মুহাম্মদ ইশফাকুল হোসেন। মেয়াদ শেষ হওয়ার পর তিনি ২০১৯ সালের ৩০ ডিসেম্বর থেকে ২০২২ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত তিন বছর চুক্তিভিত্তিক নিয়োগে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০২২ সালের ২০ ডিসেম্বর এক অফিস আদেশে রেজিস্ট্রার দপ্তরের অতিরিক্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান’কে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। এরপর ২০২২ সালের ৩১ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করছেন।
জানা গেছে, ২০২২ সালের ২০ মার্চ ইউজিসি থেকে গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে পূর্ণকালীন নিয়োগ দেওয়ার ওই চিঠি পাঠানোর আগেও ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর এক অনুষ্ঠানে পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্থায়ী রেজিস্ট্রার নিয়োগ দিতে উপাচার্যদের প্রতি আহŸান জানিয়েছিলেন ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। তারপরেও পূর্ণকালীন রেজিস্ট্রার পায়নি শাবি। এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারের মতো গুরুত্বপূর্ণ পদে যোগ্য ব্যক্তিদের পূর্ণকালীন নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রয়োজনে বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ দিতে হবে। যদি পর পর দুইবার বিজ্ঞপ্তি দেওয়ার পর উপযুক্ত ব্যক্তি না পাওয়া যায় তাহলেই কেবল চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। কিন্তু ইউজিসিকে দেখাতে হবে যে দুইবার বিজ্ঞপ্তি দিয়েও যোগ্য ব্যক্তি পাওয়া যায়নি। তারপরে তারা চুক্তিভিত্তিক নিয়োগ দিতে বাধ্য হয়েছে।
তিনি আরও বলেন, এখানে সরাসরি নিয়োগের বিধান আছে। এসব পদের পরিপূর্ণ কাজ ভারপ্রাপ্ত লোক দিয়ে হয় না। এ বিষয়ে ইউজিসির অবস্থান খুব পরিষ্কার। এগুলোর মনিটরিং চলছে। ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগ বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে এ ব্যাপারে তথ্য নিবে।