বিশ্ব বাজারে ব্র্যান্ড ইমেজের গুরুত্ব

8

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হয়েছে। এবার যাত্রা শুরু হয়েছে উন্নত দেশের কাতারে পৌঁছার। সেই অগ্রযাত্রার স্বীকৃতি সারা বিশ্ব দিচ্ছে। দেশের ভাবমূর্তি বা ব্র্যান্ড ইমেজের দিক থেকে বিভিন্ন দেশের অবস্থান তুলে ধরার একটি প্রক্রিয়া দীর্ঘদিন ধরেই চলমান। বিশ্বের সেরা ১২১টি দেশের এ বছরের তালিকায় পাঁচ ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান হয়েছে ৩১তম। এক বছরের ব্যবধানে বাংলাদেশের জাতীয় ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ৩৭ শতাংশ। পাকিস্তান রয়েছে বাংলাদেশের ১৩ ধাপ নিচে। যুক্তরাজ্যভিত্তিক বৈশ্বিক ব্র্যান্ড মূল্যায়নকারী প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স’ প্রকাশিত ‘নেশন ব্র্যান্ডস ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১৯৯৬ সাল থেকে এই প্রতিবেদন প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি। তারা তিনটি প্রধান বিষয়ের ওপর ভিত্তি করে একটি দেশের ইমেজ বা ভাবমূর্তি নির্ণয় করে। সেগুলো হলোÑপণ্য ও পরিষেবার মান, বিনিয়োগ এবং সমাজ। এগুলো আবার পর্যটন, বাজার, সুশাসন এবং জনগণ ও দক্ষতাÑএই চারটি বিষয়ের ওপর নির্ভর করে।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গত বছরের তুলনায় চলতি বছরে ইমেজ ভ্যালু সবচেয়ে বেড়েছে বাংলাদেশের। বিশ্ববাজারে এই ব্র্যান্ড ইমেজের গুরুত্ব অপরিসীম। এটিকে একটি দেশের সবচেয়ে বড় সম্পদও মনে করা হয়। ইমেজ ভালো থাকলে দেশি-বিদেশি বিনিয়োগ উৎসাহিত হয়, রপ্তানিতে গতি সঞ্চারিত হয়, দেশটির প্রতি বৈশ্বিক পর্যটকদের দৃষ্টি আকর্ষিত হয়। এ ছাড়া নানাভাবে দেশের উন্নয়নে সহায়তা হয়। ব্র্যান্ড ইমেজের একটি আর্থিক মূল্যও প্রাক্কলন করা হয়। সেই হিসাবে বাংলাদেশের বর্তমান ব্র্যান্ড ইমেজের মূল্য ৫০ হাজার ৮০০ কোটি (৫০৮ বিলিয়ন) মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ৫৩ লাখ ৩৪ হাজার কোটি টাকা। ২০২২ সালে ছিল ৩৮ লাখ ৯৫ হাজার ৫০০ কোটি টাকা। এক বছরে ব্র্যান্ড মূল্য বেড়েছে ১৪ লাখ ৩৮ হাজার ৫০০ কোটি টাকা।
গত রবিবার পত্রিকায় বাংলাদেশের অগ্রগতির স্বীকৃতি নিয়ে আরো দুটি খবর প্রকাশিত হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে মার্কিন কংগ্রেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করে একটি প্রস্তাব উত্থাপিত হয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জুলিয়েটা ভালস নয়েস গত শুক্রবার ভোরে ওয়াশিংটন ডিসিতে এক সংবর্ধনা অনুষ্ঠানে বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, অন্তর্ভুক্তি ও উন্নয়নের পথ তৈরি করে বিশ্বের কাছে বাংলাদেশ আজ একটি মডেল হিসেবে কাজ করছে।
দেশের অগ্রগতির এসব বৈশ্বিক স্বীকৃতি আমাদের অনুপ্রেরণার উৎস হোক। দেশ দ্রæততালে সমৃদ্ধির পথে এগিয়ে যাক।