শ্রীমঙ্গলে দু’দিনে দেশের সর্বনি¤œ তাপমাত্রা উঠানামা করছে

8

শ্রীমঙ্গল থেকে সংবাদদাতা :
ফালগুন এসেও গেল দুই দিনে (মঙ্গলবার ও বুধবার) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনি¤œ তাপমাত্রা উঠানামা করছে। দিনের বেলায় সুর্যতাপে বেশ গরম অনুভুত হলেও সন্ধ্যা নামার পর পর তীব্র শীত অনুভুত হতে থাকে। রাতে বেশ শীত অনুভূত হয়।
বুধবার সকাল ৬-৯টায় শ্রীমঙ্গল স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮.৬ ডিগ্রি সেলসিয়াস। তার আগেরদিন মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারী) এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস।
দেশের অনেক স্থান থেকে শীত বিদায় নিলেও চা শিল্পাঞ্চল ও হাওর বেষ্ঠিত এলাকা শীতের শহর হিসেবে পরিচিত শ্রীমঙ্গলে সকালে ও রাতের বেলায় তীব্র শীত অনুভূত হয়েছে।
গত ২০ জানুয়ারি এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এটিই ছিল চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গত ১৯ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬.৩ ডিগ্রি সেলসিয়াস।
শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের পর্যবেক্ষক বিভলু চন্দ্র দাস বলেন, আজ বুধবার দুপুর ১২ টায় শ্রীমঙ্গলে বাতাসের গতিবেগ ছিল ২ নটিক্যাল মাইল অর্থাৎ ৩.৭১ কিলোমিটার এবং সকাল ৯ টায় বাতাসের আর্দ্রতা ছিল ১১ শতাংশ
এর আগের দিন মঙ্গলবার দুপুর ১২টায় শ্রীমঙ্গলে বাতাসের গতিবেগ ছিল ৪ নটিক্যাল মাইল অর্থাৎ ৭.৪১ কিলোমিটার এবং সকাল ৯টায় বাতাসের আর্দ্রতা ছিল ৭৮ শতাংশ।
স্থানীয় আবহাওয়া অফিস জানায়, ২০০৩ সালের ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি এবং ২০০৪ সালের ২৮ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৫.২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ১৯৯৫ সালের ৪ জানুয়ারি ও ২০০৭ সালের ১৭ জানুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।