আলোকচিত্রীদের মিলন মেলায় অংশ নিতে লন্ডনে যাচ্ছেন সিলেটের আলোকচিত্রী মোহম্মদ এনামুল হক এনাম

17

প্রতি বছর আকাশে আতশবাজি উড়িয়ে নতুন বছরকে স্বাগত জানায় ব্রিটেন। লন্ডন ও এডিনবার্গে হাজার হাজার মানুষ রাস্তায় জড়ো হয়ে নতুন বছরকে স্বাগত জানায়।
দীর্ঘসময় ধরে চলা বর্ণিল আতশবাজি পোড়ানোর দৃশ্য দেখতে টেমস নদীর বাঁধে জড়ো হন হাজার হাজার মানুষ।
একইসময়ে এডিনবার্গের প্রাসাদের উপরেও আতশবাজি উড়ানো হয়। জমকালো এ দৃশ্য দেখতেও সেখানে বহু মানুষের সমাগম ঘটে।
‘রাজধানীর কেন্দ্রে চোখ ধাঁধানো এ প্রদর্শনী মূলত বৈচিত্র্যতা, রঙ্গ এবং শক্তিরই প্রদর্শনী যা ২ লাখ ৫০ হাজার মানুষকে আকর্ষণ করতে সক্ষম হয়। সেই দৃশ্য ধারণ করতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সেখানে মেধাবী আলোকচিত্রী শিল্পীরাও অংশগ্রহণ করেন। তাঁদের ক্যামেরা আতশবাজির সেব ছবি ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন দেশের আলোকচিত্রীদের মিলন মেলায় পরিণিত হয় সেখানে। আগামী নববর্ষের সেই আতশবাজির ছবি তুলতে যাচ্ছেন সিলেটের সনামধন্য ও আন্তর্জাতিক ভাবে পুরস্কৃতি আলোকচিত্রী মোহম্মদ এনামুল হক এনাম। লন্ডন এনওয়াইইতে উদযাপনের ও ছবি তোলার জন্য আগামী ১৮ ডিসেম্বর লন্ডনের উদ্যেশে যাত্রা করছেন এনাম।
উল্লেখ্য, আলোকচিত্রী এনাম এর আগে জাপানের ‘আশাই সিম্বন’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগীতায় স্বর্ণ পদক গ্রহণ করতে জাপানের যান। আলোকচিত্র প্রতিযোগিতার কর্তৃপক্ষের প্রেরিত আমন্ত্রণপত্রে জাপানের টোকিওর আশাই সিম্বনের প্রধান কার্যালয় সুকিজি চউ-কুও’তে স্বর্ণ পদক ও সনদপত্র গ্রহন করেছিলেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর আয়োজিত দুর্নীতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, ডেইলি স্টার আলোকচিত্র প্রতিযোগিতা, রয়েল ফটোগ্রাফিক সোসাইটি, থাইল্যান্ড সিনা আন্তর্জাতিক ফটো অ্যাওয়ার্ড, দুবাই ও ভারতে আলোকচিত্র প্রতিযোগীতা, সুইজারল্যান্ড এম্বেসির আয়োজিত ছবি প্রদর্শনী, ফিনল্যান্ডের চতুর্থ আন্তর্জাতিক ছবি প্রদর্শনী, কুরিয়া, ফটোগ্রাফিক সোসাইটি অফ অ্যামেরিকাসহ দেশের সমামধন্য ফট্রোগ্রাফি প্রতিষ্টান দৃকগ্যালারী স্বীকৃতিপ্রাপ্ত ও দেশের আরও নানা প্রতিযোগিতা এবং প্রদর্শনিতে সম্মাননা পেয়েছেন আলোকচিত্রী মোহম্মদ এনামুল হক। বর্তমানে তিনি সিলেটের আলোকচিত্র জগতের স্বনামধন্য প্রতিষ্ঠান ‘ফোকাস ফটোগ্রাফি পরিচালনা করছেন। একই সঙ্গে ফটোগ্রাপি স্কুল ‘ফোকাস একাডেমি বাংলাদেশ’ প্রতিষ্ঠাতা ও প্রধান প্রশিক্ষণ। সংক্ষিপ্ত সফরে লন্ডন যাত্রা এবং এ সফলতার জন্য সকলের দোয়া ও আশীর্বাদ চেয়েছেন আলোকচিত্রী মোহম্মদ এনামুল হক এনাম। বিজ্ঞপ্তি