টি-টোয়েন্টি বিশ্বকাপ ॥ শিরোপার লড়াইয়ে আজ নামছে পাকিস্তান-ইংল্যান্ড

16

স্পোর্টস ডেস্ক :
দেখতে দেখতে শেষ হতে চলল টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের খেলা। শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচের মাধ্যমে পর্দা নামবে আজ (রবিবার)। শিরোপা নির্ধারণী ম্যাচে পরস্পরের বিপক্ষে মাঠে নামবে দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। টি-স্পোর্টস ও গাজী টিভিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত মোট তিনবার ফাইনালে উঠেছে পাকিস্তান। ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে ভারতের কাছে হেরে গিয়েছিল দলটি। অবশ্য দ্বিতীয় আসরেই পেয়ে যায় অধরা শিরোপা স্বাদ। সেবার হারিয়েছিলো লঙ্কানদের। আর এবারের আসরের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে উঠেছে পাকিস্তান।
এদিকে ইংল্যান্ডও এবার দিয়ে মোট তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। তারাও শিরোপা জিতেছে একবার। ২০১০ সালে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিলো ইংলিশরা। অস্ট্রেলিয়াকে হারিয়ে জিতে নেয় ট্রফি। কিন্তু ২০১৬ সালের ফাইনালে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজের কাছে। আর এবার ভারতকে হারিয়ে উঠে গেছে শিরোপা নির্ধারণী ম্যাচে।
দুদলই একবার করে চ্যাম্পিয়ন হওয়ায় ফাইনালে জয়ী দল সর্বোচ্চ শিরোপা জয়ের ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড ভাগ বসাবে। কেননা একমাত্র দল হিসেবে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে ক্যারিবিয়ানরা।
টি-টোয়েন্টিতে দুই দলের মধ্যকার লড়াইয়ে এগিয়ে ইংল্যান্ড। ২৮টি ম্যাচের মধ্যে ১৮ বার জিতেছে ইংল্যান্ড। ৯টি জিতেছে পাকিস্তান। অন্য ম্যাচটি হয়েছে পরিত্যক্ত।টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজ মাঠে ইংল্যান্ডের কাছে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-৩ ব্যবধানে হেরেছে পাকিস্তান।
মেলবোর্নে ফাইনালের নামার আগে দিন সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের দলনেতা বাটলার বলেন, ‘আমি আগের মতো আবারও বলছি-সত্যিই আমরা একটি কঠিন চ্যালেঞ্জ আশা করছি। অতি সম্প্রতি আমরা পরস্পরের বিপক্ষে বেশ কয়েকবার মুখোমুখি হয়েছি। তবে তাদের বিপক্ষে আমরা দুর্দান্ত কিছু ম্যাচ খেলেছি এবং দুর্দান্ত স্পিরিট ছিল। আমি নিশ্চিত আজও এর ব্যতিক্রম হবে না।’
এদিকে পাকিস্তানি দলনেতা বাবর আজম বলেন, ‘টুর্নামেন্টে আমরা নিজেদের প্রথম দুটি ম্যাচ হেরেছি এবং এজন্য আমাদের মূল্য দিতে হয়েছিলো। কিন্তু আমাদের দল শেষ চার ম্যাচে লড়াই করে ফিরে এসেছে এবং তারা খুব ভালো পারফর্ম করেছে। আমরা শেষ চার ম্যাচে সত্যিকারার্থেই ভালো ক্রিকেট খেলছি। হ্যাঁ, ফাইনালেও ভালো খেলার ধারাবাহিকতা অব্যাহত রাখার চেষ্টা করবো আমরা।’
পাকিস্তানের সম্ভাব্য একাদশ:
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), হারিস রউফ, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ফখর জামান।
ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, হ্যারি ব্রুক, স্যাম কারান, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস ও ক্রিস ওকস।