সুষ্ঠু পরিবেশে গুচ্ছের সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

6

কাজির বাজার ডেস্ক

অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে এ, বি ও সি ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ‘সি’ ইউনিটভুক্ত বাণিজ্য বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীদের পরীক্ষার মাধ্যমে এ ভর্তি পরীক্ষা শেষ হলো।
জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির আহŸায়ক ও যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ‘সারা বাংলাদেশে অত্যন্ত সুষ্ঠুভাবে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে, কোথাও কোনো অঘটন ঘটেনি বা প্রশ্নেও কোনো ত্রæটি পাওয়া যায়নি।
পূর্বের ন্যায় দ্রæততম সময়ের মধ্যেই ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পরপরই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে। তিনি বলেন, সুষ্ঠু ও নির্বিঘেœ পরীক্ষা সম্পন্ন করায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ দেশের বিভিন্ন স্তরের সামরিক-বেসমারিক, আধা-সামরিক, গোয়েন্দা সংস্থাসহ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তবে যবিপ্রবিতে যাঁরা দীর্ঘ প্রায় এক মাস যাবৎ প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশন, প্রিন্টিং, প্যাকেজিং ও সিকিউরিটিসহ সার্বিক কর্মকাÐে জড়িত ছিলেন তাঁদেরকে বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াত, থাকা-খাওয়াসহ বিভিন্ন দুর্দশা লাঘবে চতুর্থবারের মতো জিএসটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গতকাল ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১ থেকে ১২ পর্যন্ত অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি ছিল ৯০ শতাংশের কাছাকাছি। গত ২৭ এপ্রিল ‘এ’ ও ৩ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে দুইটি ইউনিটের ফলাফলও প্রকাশিত হয়েছে। ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান বিভাগ থেকে ৫০ হাজার ৭৬০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। সেই হিসেবে ‘এ’ ইউনিটে পাসের হার হলো ৩৩ দশমিক ৯৮ শতাংশ। ‘বি’ ইউনিটভুক্ত মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৮১ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। সে হিসেবে পাসে হার হলো ৩৬ দশমিক ৩৩ শতাংশ। দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে ভর্তির জন্য ১২ হাজার ৪০২টি, ‘বি’ ইউনিটে ভর্তির জন্য ৪ হাজার ৫১৫টি এবং ‘সি’ ইউনিটে ভর্তির জন্য ৩ হাজার ৬২৯টি আসন রয়েছে।
উল্লেখ্য, জিএসটিভুক্ত ভর্তি পরীক্ষার ফলাফলসহ অন্যান্য সকল তথ্য গুচ্ছের ওয়েবসাইটে পাওয়া যাবে।