সনদ বিতরণকালে অতিরিক্ত বিভাগীয় কমিশনার ॥ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো নিজেদের অধিকার সম্পর্কে জানা

4
শিশু সাংবাদিকতা বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সনদপত্র বিতরণ করছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ।

শিশু সাংবাদিকতা বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ বলেছেন, শিশুরা হলো আগামী দিনের ভবিষ্যৎ। শিশুরা যাতে জানতে পারে এজন্য এই কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো- তোমাদের অধিকারগুলো সম্পর্কে জানা। আর কর্মশালায় অংশগ্রহণকারীদের জানার আগ্রহ তৈরি করে দিয়েছে ইউনিসেফ ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তবে এই আগ্রহ ধরে রাখতে হবে।
শনিবার (২২ আক্টোবর) সিলেট নগরীর নাইওরপুলের একটি অভিজাত রেস্তোরাঁর হলরুমে হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও ইউনিসেফ আয়োজিত দুই দিনব্যাপী শিশু সাংবাদিকতা বিষয়ক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সনদপত্র বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরও বলেন, চা বাগানের অনেক ছেলে-মেয়ে বর্তমানে দেশের ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করছে। সরকার এখন তোমাদের জন্য নানা সুযোগ-সুবিধা দিচ্ছে। তাই তোমাদের স্বপ্নটাকে বড় করতে হবে। এসময় তিনি ইউনিসেফ ও বিডিনিউজকে এত সুন্দর অয়োজনের জন্য ধন্যবাদ জানান।
সনদপত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ। এই প্রশিক্ষণের প্রশিক্ষক ও প্রথম আলোর সিলেটের নিজস্ব আলোকচিত্রী আনিস মাহমুদ হ্যালো’র কার্যক্রম সম্পর্কে স্বাগত বক্তব্য রাখেন। দু’দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আরও ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক সৈয়দা মৌ জান্নাত। কর্মশালায় উপস্থিত ছিলেন হ্যালো’র সিলেট জেলা তত্ত্বাবধায়ক বাপ্পা মৈত্র।
এ বছর সিলেটের চা শ্রমিকদের ২০ জন সন্তান এই কর্মশালায় অংশগ্রহণ করেছে। তারা সকলেই সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। বিজ্ঞপ্তি