শ্রীমঙ্গলের লোকালয় থেকে ৩টি বন্যপ্রাণি উদ্ধার

3

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গত দুইদিনে বিভিন্ন এলাকা থেকে অক্ষত অবস্থায় ৩টি বন্যপ্রাণি উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশন। গত বৃহস্পতিবার রাতে একটি ৪ ফুট লম্বা অজগর এবং গত বুধবার একটি গন্ধগোকুল ও একটি আহত অবস্থায় কালিম পাখি উদ্ধার করে তারা। পরে প্রাণিগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।
বাংলাদেশ বন্য প্রাণি সেবা ফাউন্ডেশন থেকে জানা গেছে, গত বুধবার শহরের কালীঘাট সড়কের একটি বাড়ি থেকে গন্ধগোকুল উদ্ধার করা হয়। প্রাণিটি অনেক দিন ধরে বাড়ির আশপাশে ঘুরাফেরা করত। বুধবার বাড়ির ভেতরে ঢুকে পড়লে সেবা ফাউন্ডেশনকে খবর দিলে তারা বেলা ১১টার দিকে উদ্ধার করে নিয়ে আসে। একইদিন বুধবার সকালে উপজেলার লইয়ারকুল এলাকায় আহত অবস্থায় একটি কালিম পাখি মাটিতে পড়ে থাকতে দেখে সেবা ফাউন্ডেশনকে খবর দিলে তারা সেটি উদ্ধার করে। গত বৃহস্পতিবার রাতে উপজেলার নোয়াগাঁও গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের মসজিদ মার্কেটের সামনে একটি ৪ ফুট লম্বা অজগর দেখে লোকজন আতঙ্কিত হন। খবর পেয়ে সেটিও উদ্ধার করে নিয়ে আসেন বন্য প্রাণি সেবা ফাউন্ডেশনের লোকজন।
বাংলাদেশ বন্য প্রাণি সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্য প্রাণির বাসস্থান ও খাদ্যসংকটের কারণে প্রায়ই এসব প্রাণি বন ছেড়ে লোকালয়ে চলে আসছে। বনের ভেতর যে পরিমাণ পর্যটক প্রতিদিন প্রবেশ করেন, তাতে করে প্রাণিদের অসুবিধা হচ্ছে। তিনি বলেন, লোকালয়ে সাপ বা এ ধরনের প্রাণি চলে এলে সাধারণ মানুষ অনেক সময় আতঙ্কিত হয়ে লাঠিসোঁটা নিয়ে তাড়া করেন। আমাদেরও ফোন করা হয়। আমরা প্রায়ই খবর পেয়ে লোকালয় থেকে এসব প্রাণি উদ্ধার করে নিয়ে আসি। এর মধ্যে অনেক প্রাণিই থাকে, যারা লোকালয়ে আসার কারণে মানুষের তাড়া খেয়ে আহত হয়। সজল দেব আরও বলেন, তবে ইদানীং একটি জিনিস আমরা লক্ষ করেছি, মানুষ বন্যপ্রাণির সম্পর্কে সচেতন হয়েছে। আগে লোকালয়ে বন্য প্রাণি বিশেষ করে সাপ দেখলেই মেরে ফেলার একটা প্রবণতা ছিল মানুষের। এখন সেটা নেই। মানুষ প্রাণিগুলো তাড়িয়ে দেয়, না হয় আমাদের ফোন করে জানায়। আমরা খবর পাওয়ার সাথে সাথে উদ্বার করে নিয়ে আসি।
মৌলভীবাজার বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, উদ্ধার করা গন্ধগোকুলটি বুধবার রাতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে। কালিম পাখিটি অসুস্থ থাকায় লাউয়াছড়া বন্যপ্রাণি রেসকিউ সেন্টারে চিকিৎসা দেওয়া হচ্ছে। আর অজগরটি পর্যবেক্ষণে রেখে শিগগিরই বনে অবমুক্ত করে দেওয়া হবে।