গ্রিড বিপর্যয় তদন্তে আরও চার কমিটি গঠন, সাত দিনের মধ্যে প্রতিবেদন

2

কাজিরবাজার ডেস্ক :
বিদ্যুতের গ্রিড বিপর্যয় নিয়ে ডেসকো, ডিপিডিসি, পিডিবি ও আরইবি পৃথক চার তদন্ত কমিটি গঠন করেছে।
সোমবার (১৭ অক্টোবর) দিনের বিভিন্ন সময়ে তদন্ত কমিটিগুলো গঠিত হয়। ডেসকো এবং ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালকরা তদন্ত কমিটি গঠন করার খবর নিশ্চিত করেছেন। আগামী তিন দিনের মধ্যে তদন্ত কমিটিকে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক কাউসার আমীর আলী বলেন, আমরা তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করেছি। মন্ত্রণালয়ের নির্দেশে কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি। আগামী তিন দিনের মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, আমরা মন্ত্রণালয়ের নির্দেশে কমিটি করেছি। কমিটিতে মন্ত্রণালয়ের প্রতিনিধি আছেন।
মূলত গ্রিড বিপর্যয়ের দিন ন্যাশনাল লোড ডেসপাস সেন্টার (এনএলডিসি) থেকে বিতরণ কোম্পানিকে কম বিদ্যুৎ নিতে বলা হয়েছিল। কিন্তু সেটি না করাতে গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটে। এনএলডিসির নির্দেশ অমান্যকারীদের খুঁজে বের করাই হবে এই কমিটির প্রধান কাজ।
পিডিবি বলছে, তাদের কমিটিতে প্রধান প্রকৌশলীকে (উৎপাদন) আহ্বায়ক করা হয়েছে। গ্রিড বিপর্যয়ের আওতামুক্ত থাকায় পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ওয়েস্টজোন) এবং নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) কোনও কমিটি গঠন করেনি।
আরইবির এক কর্মকর্তা জানান, প্রধান প্রকৌশলীকে (পরিকল্পনা ও উন্নয়ন) প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়েছে। প্রতিবেদন জমা দেওয়ার জন্য তাদেরও তিন দিন সময় দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, গ্রিড বিপর্যয়ের পর পর পিজিসিবি একটি এবং মন্ত্রণালয় দুইটি তদন্ত কমিটি গঠন করে। গ্রিড বিপর্যয়ের ঘটনায় তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে দায়িত্বে অবহেলায় পিজিসিবির দুই কর্মকর্তাকে গত রবিবার সাময়িক বরখাস্ত করা হয়।
ওইদিন দুপুরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গ্রিড বিপর্যয়ে দায়িত্বে অবহেলার কারণে রবিবারের মধ্যে পিজিসিবির দুই কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছিলেন। একইসাথে চলতি সপ্তাহের মধ্যেই বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে বলেও তিনি জানান। এর একদিন পরেই এই কমিটি গঠন করা হলো।