শাবিতে বাংলাদেশের অর্জন, সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

18

শাদমান শাবাব শাবি থেকে :
স্বাধীনতা পরবর্তী ৫০ বছরে বাংলাদেশের উল্লেখযোগ্য সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক অর্জন পর্যালোচনা এবং বাংলাদেশের ভবিষ্যত সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করতে ১৬ এবং ১৭ সেপ্টেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ। এই সম্মেলনে নির্বাচিত গবেষণা প্রবন্ধগুলো শাবিপ্রবি কর্তৃক প্রকাশিত সামাজিক বিজ্ঞান বিষয়ক জার্নালের বিশেষ সংখ্যায় প্রকাশ করা হবে।
বিগত ৫০ বছরে বাংলাদেশের অর্জন, ভবিষ্যত সম্ভাবনা ও চ্যালেঞ্জÍ উল্লেখিত বিষয়গুলো নিয়ে ফলপ্রসূ আলোচনার জন্য সম্মেলনের বিষয়বস্তুুকে ২০টি উপ-বিষয়ে ভাগ করা হয়েছে। উপ-বিষয়গুলো হলো: বাংলাদেশের মধ্যম আয়ের দেশে রূপান্তর; আর্থ–সামাজিক উন্নয়ন; সরকারি ও বেসরকারি খাতের পুনর্গঠন; সামাজিক উদ্ভাবন, পরিবর্তন এবং সহনশীলতা; প্রযুক্তি ও উন্নয়ন; ঝুঁকিপূর্ণ সমাজ এবং চ্যালেঞ্জ; সাহিত্য ও ভাষাতত্ত্ব; পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন; করোনা মহামারি মোকাবিলায় কৌশল এবং অর্জন; ভূ-রাজনীতি ও দক্ষিণ এশিয়া; দারিদ্র্য, বৈষম্য ও প্রান্তিকতা; বাংলাদেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়; দক্ষিণীদের সামাজিক এবং সাংস্কৃতিক বিনিময়; সমাজ ও সংস্কৃতি; বিশ্ব এবং সাংস্কৃতিক দক্ষিণ; দক্ষিণ এশিয়ায় লিঙ্গ সমতা; স্বাস্থ্য ও পুষ্টি; জীবিকা ও সুস্থতা; সম্প্রদায়ের উন্নয়ন এবং স্থায়িত্ব; স্বদেশীয়তা এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা।
আয়োজক সংশ্লিষ্টরা জানিয়েছেন, শাবিপ্রবির সামাজিক বিজ্ঞান অনুষদ কর্তৃক প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনটিতে সশরীরে এবং ভার্চুয়ালি বাংলাদেশ, ভারত, নেপাল, মঙ্গোলিয়াসহ ৮টি দেশের গবেষকেরা দু’দিনে প্রায় শতাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। গবেষণাপত্র উপস্থাপনের জন্য জনপ্রতি ১৫ মিনিট সময় বরাদ্দ রাখা হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে সম্মেলনের দিন অন-দ্য-স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখা হয়েছে। রেজিস্ট্রেশন ফি ৫শ’ টাকা।
সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। এছাড়া সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান।