বাসে চড়ে বিশ্বনেতারা রানী এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যাবেন

7

কাজিরবাজার ডেস্ক :
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে আগামী ১৯ সেপ্টেম্বর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ কয়েক ডজন দেশের সরকারপ্রধান, রাজা, রানি, শীর্ষনেতা এতে অংশ নিতে যুক্তরাজ্যে যাবেন বলে আশা করা হচ্ছে। তাদের নিরাপত্তা নিশ্চিত করে সুন্দরভাবে শেষকৃত্য সম্পন্ন করা ব্রিটিশ সরকারের জন্য বড় চ্যালেঞ্জই হতে চলেছে।
এরই মধ্যে বিদেশি অতিথিদের জন্য বিশেষ নির্দেশাবলি প্রকাশ করেছে ব্রিটিশ কর্তৃপক্ষ। এসব নির্দেশনার খবর প্রথম প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো। তাদের সূত্রে একই তথ্য নিশ্চিত করেছে এএফপি, দ্য গার্ডিয়ান, নিউজউইক, স্কাইনিউজের মতো সংবাদমাধ্যমগুলোও।
নির্দেশনায় বলা হয়েছে, লন্ডনের হিথ্রো বিমানবন্দরে কোনো ব্যক্তিগত প্লেন অবতরণের অনুমতি পাবে না। ওই বিমানবন্দর ব্যবহার করতে হলে অতিথিদের বাণিজ্যিক ফ্লাইট ব্যবহার করতে হবে। তবে লন্ডনের অন্যান্য বিমানবন্দরে নামলে ব্যক্তিগত প্লেন ব্যবহার করতে পারবেন অতিথিরা।
বিমানবন্দরে নামার পরে প্রাইভেটকারে নয়, বরং সব বিশ্বনেতা ও তাদের সফরসঙ্গীদের অনুষ্ঠানস্থলে পৌঁছাতে হবে বাসে চড়ে। থাকবে না হেলিকপ্টার ব্যবহারের সুযোগও। তবে অতিথিদের বাসে যাওয়ার জন্য থাকবে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা।
শেষকৃত্য অনুষ্ঠানস্থলে ‘স্থান স্বল্পতার’ কারণে অতিথিদের সংখ্যাও সীমিত রাখতে বলা হয়েছে। প্রধান অতিথির সঙ্গে স্বামী/স্ত্রী অথবা সঙ্গী ছাড়া আর কেউ অনুষ্ঠানে থাকতে পারবেন না।
নির্দেশনায় বলা হয়েছে, ব্রিটিশ সরকার দুঃখের সঙ্গে জানাচ্ছে যে, অনুষ্ঠানস্থলে সীমিত জায়গার কারণে প্রধান অতিথির পরিবারের অন্য কোনো সদস্য, কর্মী বা অনুসারী প্রবেশ করতে পারবেন না।
যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের একটি সূত্র বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছে, ছয় দশকের মধ্যে দেশটির প্রথম রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রায় ৫০০ জন বিদেশি ব্যক্তিত্ব অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে তার রওয়ানা হওয়ার কথা রয়েছে। সেখান থেকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যাবেন তিনি। তবে রানির শেষকৃত্যানুষ্ঠানে যোগদানের কারণে এই সফরসূচিতে পরিবর্তন আসতে পারে।
ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬) গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান। তার মৃত্যুর খবরে বিশ্বজুড়ে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা শোক প্রকাশ করেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শোক প্রকাশ করেছেন। দেশের বিভিন্ন রাজনৈতিক দলও শোক জানিয়েছে। একই সঙ্গে বাংলাদেশে তিনদিনের (৯, ১০ ও ১১ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।