বঙ্গবন্ধুর ইতিহাস জানার মাধ্যমেই রাজনীতি করতে হবে – বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ

2
বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট মহানগর ৩নং ওয়ার্ডের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেছেন, মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড সম্মেলনের ধারাবাহিকতায় ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার সাড়ে তিন বছরের মাথায় আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হারিয়েছি। বঙ্গবন্ধুর হত্যার পরে সবাই চিন্তার মধ্যে পড়ে গিয়েছিলো যে এই দেশের হাল কে ধরবে? কিন্তু বঙ্গবন্ধু কন্যা দেশে ফিরে বাংলাদেশ আওয়ামী লীগ তথা বাংলাদেশের হাল ধরেছিলেন। আজ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। জননেত্রীর নেতৃত্বেই পদ্মা সেতু সহ নানা উন্নয়ন বাস্তবায়ন হচ্ছে। আমরা আজ বিশ্বে উন্নয়নশীল দেশ। সুতরাং ইতিহাস আপনাদেরকে জানতে হবে। বঙ্গবন্ধুর ইতিহাস জানার মাধ্যমেই রাজনীতি করতে হবে। তিনি আরও বলেন, দলকে সুসংগঠিত করতে ওয়ার্ড সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ভালো ও গ্রহণযোগ্য লোক দিয়ে কমিটি গঠন করতে হবে। অনুপ্রবেশকারী ও ষড়যন্ত্রকারীদের বিষয়ে সর্তক থাকতে হবে। বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। দেশের অগ্রযাত্রাকে থমকে দিতে বিএনপি-জামায়ত আবারও সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। সুবিধাবাদীরা দলে ঢুকে পরিস্থিতি ঘোলাটে করছে। তাদের ষড়যন্ত্রের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। আওয়ামী লীগে সুবিধাবাদীদের কোনো স্থান দেওয়া যাবে না। তিনি আওয়ামী লীগের সকল নেতা-কর্মীকে অপশক্তির বিরুদ্ধে স্বোচ্চার হতে আহবান জানান। তিনি বলেন, ঐক্যবদ্ধ হয়ে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল ও টেকসই উন্নয়নের বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হবে। তিনি সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য সকল নেতৃবৃন্দকে অসংখ্য ধন্যবাদ জানান।
রবিবার (১১ সেপ্টেম্বর) রাত ৮টায় ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে কাজলশাহস্থ পুকুরপাড়ে ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
৩নং ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট আরিফ আহমদের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোয়েব বাসিতের পরিচালনায় সম্মেলনে প্রধান বক্তার বক্তব্য প্রদান করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন। তিনি বলেন, মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১লা সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সাংগঠনিক পক্ষ ঘোষণা করা হয়। তারই ধারাবাহিকতায় আজ ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। মহানগর আওয়ামী লীগের ৯টি সাংগঠনিক উপকমিটির নেতৃবৃন্দের সহযোগিতায় সম্মেলন বাস্তবায়িত হচ্ছে। পর্যায়ক্রমে সবগুলো ওয়ার্ডের সম্মেলন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পরে যে গুণগত রাজনৈতিক পরিবর্তনের ধারা সূচনা করার প্রতিশ্রুতি দিয়েছিলাম তা আজ একে একে বাস্তবায়ন হচ্ছে। তিনি বলেন, আমরা গণভবনে যাওয়ার পরে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আমাদেরকে বলেছিলেন, তোমরা জনগণের পক্ষে কাজ করো। জনগণের জন্য কাজ করো। আমরা সেই ভাবেই এগিয়ে যাচ্ছি। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট, ২০০৪ সালের ২১ আগস্ট, ৭ আগস্টের গুলসান গ্রেনেড হামলা সহ বিএনপি জামায়াতের অকার্যকর ব্যর্থ রাষ্ট্র করার জঘন্য ইতিহাস তুলে ধরেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশর উন্নয়নের অগ্রযাত্রা ও মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের কার্যক্রম তুলে ধরেন। পাশাপাশি তিনি করোনাকালীন সময়ে ভ্যাকসিন প্রদানের সফলতার তথ্যও তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে এবং ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে তা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ। তিনি ওয়ার্ড আওয়ামী লীগ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতা-কর্মীদের সুন্দর সম্মেলন উপহার দেওয়ার জন্য মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট মফুর আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, জগদীশ চন্দ্র দাস, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কার্যনির্বাহী সদস্য আজম খান, মুক্তার খান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, ফয়জুল আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র,
দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, কার্যনির্বাহী সদস্য নুরুন নেছা হেনা, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, ইলিয়াস আহমেদ জুয়েল।
এ সময়ে উপস্থিত ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানা, ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ ইসমাইল মাহমুদ সুজন, আব্দুল মুফতি খাবির, এডভোকেট মোস্তফা দিলোয়ার আজহার, সালাউদ্দিন বক্স সালাই, মাহবুব খান মাসুম, মঈনুল ইসলাম মঈন, শেখ সোহেল আহমদ কবির, সাজোয়ান আহমদ, মহানগর তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম আহমদ, ৩নং ওয়ার্ড যুবলীগের সভাপতি শামীম আহমদ সহ ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ।
সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে মহানগর আওয়ামী লীগের সভাপতির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদকের পরিচালনায় আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলরবৃন্দের মতামতের ভিত্তিতে ওয়ার্ডের সভাপতি হিসাবে আব্দুর রব হাজারি এবং সাধারণ সম্পাদক হিসাবে সোয়েব বাসিত-কে নির্বাচিত করা হয়। সম্মেলনে প্রথম অধিবেশনে ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের প্রয়াত নেতৃবৃন্দের জন্য দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। বিজ্ঞপ্তি