ভারতের ওপর ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার

5

স্পোর্টস ডেস্ক :
তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে আন্তর্জাতিক ফুটবল থেকে ভারতকে দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। একটি ইমেইল বার্তার মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি জানিয়েছে ফিফা। ফলে আসন্ন নারীদের অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ পাচ্ছে ভারত।
সেই মেইলে থেকে আরও জানা যায় যে, ভারতীয় ফুটবল ফেডারেশনের ওপর নজর রাখবে ফিফা এবং এএফসি। আর আসন্ন নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সেজন্য তারা সাহায্যও করবে করবে আশ্বাস দেয়।
এর আগে চলতি মাসের ১৫ আগষ্ট ভারতকে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে ভারতীয় ফুটবল ফেডারেশন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আকুতি জানিয়ে এক বিবৃতির মাধ্যমে বলে, যে কারণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিলো সেই সমস্যা ইতিমধ্যেই সমাধান করে ফেলেছে তারা। সেই সঙ্গে নতুন করে নির্বাচনের নির্দেশও দেওয়া হয়েছে। এসব কিছুর তদারকি করার জন্য ফিফা প্রতি আবেদন জানিয়েছে ভারতীয় ফুটবল ফেডারেশন।
সেই বিবৃতিতে বলা হয়, ‘আমাদের সুপ্রিম কোর্ট আগের কমিটিকে বাতিল করেছে। আর জানিয়েছে, ফেডারেশনের সমস্ত কার্যক্রম পরিচালনা করবে নতুন নির্বাচিত কমিটি। খুব শিগগির নির্বাচনও অনুষ্ঠিত হবে।’এসব বিবেচনা করেই নিষেধাজ্ঞা তুলে নিলো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।
এদিকে আগামী ৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্ট। নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় দক্ষিণ এশিয়ার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে ভারত। নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারত আছে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে। অন্য দুই দেশ-পাকিস্তান ও মাল্লীপ।