পাকিস্তানের বিপক্ষেই সেঞ্চুরি পূরণ হচ্ছে কোহলির

4

স্পোর্টস ডেস্ক :
এশিয়া কাপের ১৫তম আসরে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আজ (রবিবার) মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আর এই ম্যাচে মাঠে নামার মাধ্যমেই অন্যরকম সেঞ্চুরি পূরণ হবে এই তারকা ক্রিকেটারের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি হবে তার শততম ম্যাচ।
ক্রিকেট ইতিহাসে এখনও তিন ফরম্যাটে একশোর অধিক ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে কেবল একজনের। তিনি হলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার রস টেলর। মাত্র কদিন আগেই ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। ভারতের প্রথম ও বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সেই রেকর্ডই গড়তে যাচ্ছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অনেক আগেই শততম ম্যাচ খেলে ফেলেছেন তিনি। এবার ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণেও সেটা পূরণ হয়ে যাচ্ছে।
আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবার আগে একশ ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করেন ভারতীয় দলনেতা রোহিত শর্মা। এখন পর্যন্ত সর্বোচ্চ ১৩২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। তারপরে পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক এখন পর্যন্ত ১২৪টি ম্যাচ খেলেছেন এবং নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ১২১ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।
এরপর বাংলাদেশের মাহমুদউল্লাহ খেলেছেন ১১৯টি টি-টোয়েন্টি। বাংলাদেশের হয়ে তিনিই সর্বোচ্চ খেলেছেন। এ ছাড়া মুশফিকও খেলেছেন ১০০টি। এদিকে তৃতীয় বাংলাদেশি হিসেবে সেই মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার ও টাইগার দলনেতা সাকিব আল হাসান।
এখন পর্যন্ত ১০২ টেস্টে ২৭ সেঞ্চুরিতে ৮০৭৪ ও ২৬২ওয়ানডেতে ৪৩ সেঞ্চুরিতে ১২৩৪৪ রান করেছেন কোহলি। কুড়ি ওভারের ফরম্যাটে খেলা ৯৯ ম্যাচে সেঞ্চুরির দেখা পাননি, সর্বোচ্চ সংগ্রহ ৯৪ রান। সবমিলিয়ে ৩০টি ফিফটির সাহায্যে এই ফরম্যাটে কোহলির সংগ্রহ ৩৩০৮ রান।