শাবিতে মানববন্ধনে শিক্ষার্থীরা ॥ দৈনিক ১২০ টাকা মজুরি চা-শ্রমিকদের প্রতি জুলুম

11
চা শ্রমিকদের দৈনিক ১২০ টাকা মজুরির দাবিতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে শাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন।

শাদমান শাবাব শাবি থেকে :
দেশে প্রতিনিয়ত নিত্য পণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে জীবনধারণের জন্য প্রয়োজনীয় অন্যান্য আনুষঙ্গিক খরচ। চড়া দ্রব্যমূল্যের এই বাজার পরিস্থিতিতে ১২০ টাকা মজুরি অত্যন্ত অমানবিক এবং অপ্রতুল। এটি চা-শ্রমিকদের প্রতি জুলুম৷ মজুরি বৃদ্ধির দাবিতে চলমান চা-শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে চা বাগানের শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা নির্ধারণ করার দাবি জানাচ্ছি।
মঙ্গলবার (১৬ আগষ্ট) দুপুর একটার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট’ কর্তৃক আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থীরা এসব কথা বলেন৷ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অর্ধ-শতাধিকেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক ইফরাতুল হাসান রাহিমের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কার্যকরী সদস্য আব্দুল বাসিত সাদাফ। এছাড়াও সাধারণ শিক্ষার্থীদের মধ্য থেকে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আসিফ মাহমুদ, পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ এবং চা-শ্রমিকদের প্রতিনিধি হিসেবে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রুপালি পাল বক্তব্য রাখেন৷
এ সময় বক্তারা বলেন, নানা অজুহাতে মালিকরা শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করছেন। দীর্ঘদিন ধরে চা বাগানের শ্রমিকেরা দৈনিক ১২০ টাকা মজুরিতে কাজ করে যাচ্ছেন৷ এটি চা-শ্রমিকদের প্রতি জুলুম৷ বর্তমান বাজারদরের ঊর্ধ্বগতিতে এই টাকায় দিনযাপন করা কিভাবে সম্ভব? তাদের প্রতি এমন অমানবিক আচরণ কোনোভাবেই কাম্য নয়৷ আমরা চা-শ্রমিকদের এই যৌক্তিক ও ন্যায্য আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে চা বাগানের শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা নির্ধারণ করার দাবি জানাচ্ছি।