মৌলভীবাজার জেলা সীমান্ত ঘেঁষা থাকায় মাঙ্কিপক্সের ঝুঁকিতে

7

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
মৌলভীবাজার জেলার সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বুধবার বিকাল ৬টায় মোবাইল ফোনে বলেন, মৌলভীবাজার ২৫০ শয্যা হাসপাতালসহ সবকটি হাসপাতালের মেডিক্যাল অফিসারদেরকে নিয়ে মাঙ্কিপক্সে’র বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি বলেন, ভারতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর ঘটনায় সীমান্ত ঘেঁষা জেলা মৌলভীবাজার ঝুঁকিতে রয়েছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনো নির্দেশনা আসেনি। বিশেষ করে দু’দেশের বৈধযাত্রীদের চেকপোস্টে স্ক্যান করা জরুরি বলে তিনি মনে করেন।
জানা যায়, ভারতের সঙ্গে মৌলভীবাজারের প্রায় ২৫৭ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। এরমধ্যে শ্রীমঙ্গল সিন্দুরখান সীমান্ত এলাকা, কুলাউড়ার চাতলাপুর ও কমলগঞ্জের কুরমা এবং জুড়ী উপজেলার রাঘনা বটুলি সীমান্ত চেকপোস্ট হয়ে দুই দেশের মানুষ নিয়মিত যাতায়াত করেন বৈধ এবং অবৈধভাবে। তবে এখন পর্যন্ত জেলা জুড়ে সীমান্ত এলাকা গুলোতে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি।
এদিকে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার কেরেলা রাজ্যে মাঙ্কিপএক্সে একজন প্রাণ হারিয়েছেন। তার বয়স ২২ বছর। তিনি কেরালার ত্রিশুর জেলার বাসিন্দা। ভারতে এ পর্যন্ত পাঁচজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এর মধ্যে চারজন কেরালা ও একজন দিল্লির। কেরালার চারজন সম্প্রতি বিদেশ থেকে ভারতে ফেরেন।