সিলেটে এটিআই’র উদ্যোগে চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

5

দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি। এই শ্লোগানকে সামনে রেখে সিলেট সদর উপজেলার শাহপরান (রহ.) থানার আওতাধীন খাদিমনগর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর পক্ষ থেকে, এটিআই’র নিজস্ব নার্সারী থেকে উৎপাদিত ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা কৃষকদের মধ্যে বিনামূল্যে বিতরণ ও এটিআই’র পাহাড়ের উপরে কাজো বাদামের গাছের চারা রোপনের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি- ২০২২ উদ্বোধন করা হয়েছে।
বুধবার (২৭ জুলাই) সকাল ১১টায় কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মাঠে কৃষিবিদ ড. শেখ মো. রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ ভূঞা এ টি এম ওবায়দুল্লাহ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মূখ্য প্রশিক্ষক ড. মোছা. কোহিনূর বেগম, আয়েশা খাতুন, ঊর্ধ্বতন প্রশিক্ষক মোছা. উম্মে হাবিবা, প্রশিক্ষক মো. হেলাল উদ্দিন প্রমুখ।
এর আগে সকাল সাড়ে ১০টায় বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রাঙ্গনে এক বিশাল শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রাঙ্গনে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।
এ সময় অনুষ্ঠানে বক্তারা বলেন, সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্ণেডো, জলোচ্ছ্বাস প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। তাই আমাদের উচিৎ সেখানে খোলা স্থান পাবো সেখানেই ফলজ বনজ ও ভেষজ প্রজাতির গাছ লাগানো।
এছাড়াও গাছের সবচেয়ে বড় গুণ হলো- আমরা জীবিত থাকার জন্য যে অক্সিজেন গ্রহণ করি তা আমরা আমাদের চারপাশের গাছপালা থেকে নিয়ে থাকি। তাই আমরা সবাই বেশি বেশি গাছ লাগাবো। সবুজ প্রাকৃতিক বান্ধব সুন্দর বাংলাদেশ গড়ে তুলবো। বিজ্ঞপ্তি