বন্যার্তদের দ্রুত ত্রাণ, চিকিৎসা ও পুনর্বাসন করার দাবি বাসদের

6

বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষতির পরিমাণ নির্ধারণ ও তালিকা প্রণয়ন করে দ্রুত ত্রাণ, চিকিৎসা ও পুনর্বাসন করা, বন্যাকবলিত এলাকায় কৃষি ও এনজিও ঋণ মওকুফ, দ্রুত রাস্তা মেরামত, বন্যা সমস্যার ও নগরীর জলাবদ্ধতার স্থায়ী সমাধানের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
শনিবার (২ জুলাই) বিকাল ৫টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টাস্থ শহীদ মিনারের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের সঞ্চালনায় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন মনজুর আহমদ, হারুন মিয়া, বেলাল হোসেন, আনোয়ার হোসেন, শুক্কুর আলী, মানিক মিয়া, রুমন বিশ্বাস, নাজিমুল ইসলাম রানা, মাসুদ রানা, সঞ্জিত শর্মা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সিলেট -সুনামগঞ্জের বিস্তীর্ণ অঞ্চল এখন ভয়াবহ বন্যার মুখোমুখি। কোলের সন্তান নিয়ে মায়ের শুকনো জায়গা খুঁজে বেড়ানো, খাদ্যের জন্য হাত বাড়ানো মানুষ, বৃদ্ধ-বৃদ্ধার অসহায় চাহনি, গবাদিপশু আর মানুষের গাদাগাদি করে থাকার ছবি প্রচারমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। মাথার ওপরে ছাদ নেই, পায়ের নিচে শুকনো মাটি নেই, জমির ফসল, গোলার ধান, পুকুরের মাছ, রাস্তাঘাট, দোকানপাট সব ভেসে গেছে, ভেসে গেছে বই-খাতা, শিক্ষা উপকরণসহ শিক্ষার্থীর শিক্ষাজীবন।
বক্তারা বলেন, বন্যার শুরু থেকেই আমাদের দলের পক্ষ থেকে বন্যার্তদের আশ্রয় শিবিরে নিয়ে যাওয়া, আশ্রয় শিবিরে রান্না করা খাবার ও শুকনো খাবার, পরবর্তীতে চাল, ডাল, আলু, পিঁয়াজ, চিড়া, মুড়ি, তেল, স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও নগদ অর্থ বিতরণসহ ত্রাণ বিতরণ কর্মসূচী অব্যাহত রেখেছি। পাশাপাশি সরকারের কাছে আমাদের দলের পক্ষ থেকে দাবি তুলেছিলাম সিলেট -সুনামগঞ্জ কে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করার। কিন্তু সরকার তা করেনি; বরং দেশের মানুষ প্রত্যক্ষ করলো সরকার, সিটি কর্পোরেশন, প্রশাসন ও আবহাওয়া দপ্তরের সতর্কবার্তা প্রেরণ, নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া, দুর্গত মানুষের জন্য খাদ্য, শিশু খাদ্য, পশু খাদ্য, খাবার পানি, ইত্যাদি ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে চরম উদাসীনতা ও ব্যর্থতার।
বক্তারা অবিলম্বে, বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষতির পরিমাণ নির্ধারণ ও তালিকা প্রণয়ন করে দ্রুত ত্রাণ, চিকিৎসা ও পুনর্বাসন করা, বন্যাকবলিত এলাকায় কৃষি ও এনজিও ঋণ মওকুফ, দ্রুত রাস্তা মেরামত, বন্যা সমস্যার ও নগরীর জলাবদ্ধতার স্থায়ী সমাধানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বিজ্ঞপ্তি