কাজিটুলায় ব্যবসায়ীর বাসা থেকে ৫ হাজার লিটার সয়াবিন জব্দ, লাখ টাকা জরিমানা

11
নগরীর কাজিটুলায় ব্যবসায়ির বাসায় অভিযান চালিয়ে সাড়ে চার হাজার লিটার সয়াবিন তেল জব্দ করে ভোক্তা অধিকার অধিদপ্তর। পরে সেগুলো সাধারণ মানুষের মধ্যে পূর্বের দামে বিক্রি করা হয় তেল। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার  :
নগরীর কাজিটুলা থেকে কামাল ব্রাদার্স নামে একটি ব্যবসা-প্রতিষ্ঠানের গোদাম ও মালিকের বাসা থেকে ৪ হাজার ৭৫৫ লিটার সয়াবিন তেল উদ্ধার করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯।
বুধবার দুপুরে উচা সড়ক এলাকা থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‌্যাব অভিযান চালায় এই তেলগুলো উদ্ধার ও জব্দ করে। পরে জব্দকৃত সব সয়াবিন তেল ন্যায্যমূল্যে খুচরা ব্যবসায়ী, দোকানি এবং সাধারণ মানুষের কাছে বিক্রি করে র‌্যাব ও ভোক্তা অধিকার। এ সময় অভিযুক্ত ব্যবসায়ী কামাল আহমদকে এক লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানটি পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেটের উপপরিচালক ফখরুল ইসলাম।
বিষয়টি নিশ্চিত করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ বলেন, গত মঙ্গলবার কালিঘাটে অভিযান চালানোর সময় ‘কামাল বাদ্রার্স’ দোকানটি তালাবদ্ধ দেখে সন্দেহ জাগে ভোক্তা অধিদপ্তর ও র‌্যাবের। পরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মজুদের বিষয়টি নিশ্চিত হয়ে প্রতিষ্ঠানটির মালিকের বাসায় অভিযান চালালে বিপুল পরিমাণ সয়াবিন তেল মজুদ অবস্থায় পাওয়া যায়। তিনি আরো বলেন, ‘কামাল ব্রাদার্স’র মালিক সয়াবিন তেল তার ২ বাসায় মজুদ করে রাখেন এবং আগের দামের কেনা সয়াবিন নতুন দামে বিক্রি করতে থাকেন।