ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২৩ এপ্রিল থেকে

4

কাজিরবাজার ডেস্ক :
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৩ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। আর ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১ মে থেকে।
সোমবার (১১ এপ্রিল) রাজধানীর রেলভবনে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রির বিষয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আজকের বৈঠক নিয়ে রেলের কর্মকর্তারা কথা বলতে রাজি হননি।
জানতে চাইলে রেল মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানান, আগামী বুধবার (১৩ এপ্রিল) ট্রেনের অগ্রিম টিকিটের বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম।
রেলওয়ের ওই বৈঠক সূত্র জানায়, আগামী ২ মে পবিত্র ঈদুল ফিতর ধরে নিয়ে ১ মে পর্যন্ত ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি করবে রেলওয়ে। টিকিট বিক্রি শুরু হবে ২৩ এপ্রিল। এ জন্য ২৫ এপ্রিল থেকে সব ট্রেনের সাপ্তাহিক ছুটি বন্ধ থাকবে। তবে ঈদে কতগুলো নতুন বগি যোগ হবে, কত বেশি যাত্রী পরিবহন করতে পারবে, বিশেষ কোনো ট্রেন চালু হবে কি না, এসব বিষয়ে আরও কাজ চলছে।
এর মধ্যে আগামী ২৩ এপ্রিল বিক্রি হবে ২৭ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল বিক্রি হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল বিক্রি হবে ২৯ এপ্রিলের টিকিট, ২৬ এপ্রিল বিক্রি হবে ৩০ এপ্রিলের টিকিট, ২৭ এপ্রিল বিক্রি হবে ১ মে’র টিকিট। এ সময়ে অনলাইনে সকাল ৬টা থেকে ও কাউন্টারের সকাল ৮টা থেকে টিকিট ক্রয় করা যাবে।
এছাড়া ঈদের পর ফিরতি যাত্রা শুরু হবে ৫ মে। সেই টিকিট বিক্রি হবে ১ মে। তবে চাঁদ দেখা সাপেক্ষে ২ মে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে ধরে নিয়ে টিকিট বিক্রির এই সময়সূচি নির্ধারণ করেছে রেলওয়ে। রােজা ৩০টি হলে অর্থাৎ ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মে’র ট্রেনের টিকিট।
নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের এক কর্মকর্তা বলেন, যাত্রীদের নিরাপদে ঈদযাত্রা নিশ্চিত করতে এই বৈঠকে গুরুত্ব দেওয়া হয়েছে। এজন্য এবার ঈদে ছয় জোড়া বিশেষ ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এবার আন্তঃনগর ট্রেনের ঢাকার কমলাপুর স্টেশন থেকে প্রতিদিন প্রায় ৩০ হাজার টিকিট বিক্রির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এসব টিকিটের অর্ধেক অনলাইনে এবং বাকি অর্ধেক স্টেশনের কাউন্টারে বিক্রি হবে।