দক্ষিণ সুরমায় কলেজ ছাত্র সোহেল হত্যা মামলায় ১ জনের ফাঁসি

10

স্টাফ রিপোর্টার :
দক্ষিণ সুরমায় কলেজ ছাত্র নুরুল আমিন সোহেল হত্যা মামলায় ১ জনের মৃত্যুদন্ড (ফাঁসি) ও তার স্ত্রীকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। গতকাল রবিবার দুপুরে সিলেটের আতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোমিনুন নেছা এ রায় ঘোষনা করেন। রায়ের পাশাপাশি মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীকে ২৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। রায় ঘোষনার বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট জোবায়ের বখত।
মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির নাম, রফিক বক্স (৪৫)। সে দক্ষিণ সুরমা উপজেলার সিলাম ইউনিয়নের টিলাপাড়া গ্রামের মৃত তছির বক্সের পুত্র। খালাসপ্রাপ্ত মৃত্যুদন্ডপ্রাপ্তের স্ত্রী সাথী বেগম।
আদালত সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৬ জানুয়ারি বেলা আড়াইটার দিকে সোহেলের পিতা টিলাপাড়া গ্রামের আব্দুল কাইয়ুম উরফে আনা মিয়ার একটি মোরগ মেরে ফেলে রফিক বক্সের স্ত্রী সাথী বেগম। এ ঘটনার প্রতিবাদ করলে আসামিরা আব্দুল কাইয়ুম আনা মিয়ার বাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এ ঘটনায় আব্দুল কাইয়ুম আনা মিয়া মোগলাবাজার থানায় একটি সাধারণ ডায়েরি করেন। সাধারণ ডায়েরী দায়েরের ঘটনাটি জানতে পেরে প্রতিহিংসা পরায়ন হয়ে উঠে প্রতিপক্ষ আসামিরা। এরই জের ধরে ওইদিন রাতে আব্দুল কাইয়ুম আনা মিয়ার পুত্র নুরুল আমিন সোহেল এশার নামাজ আদায় করে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে পূর্ব থেকে ওৎ পেতে থাকা আসামি রফিক বক্স ধারালো অস্ত্র দিয়ে কলেজ ছাত্র নুরুল আমিন সোহেলকে কুপিয়ে গুরুতর আহত করে পালিয়ে যায়। পরে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে নুরুল আমিন সোহেল মৃত্যুবরণ করেন। নিহত নুরুল আমিন সোহেল সিলেট মদন মোহন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন। এ ঘটনার পরদিন ২৭ জানুয়ারি মোগলাবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের পিতা আব্দুল কাইয়ুম আনা মিয়া। দীর্ঘ তদন্ত শেষে ২০১৫ সালের ২৩ ডিসেম্বর আসামী রফিক বক্স ও তার স্ত্রী সাথী বেগমকে অভিযুক্ত করে পুলিশ আদালতে এই মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন। দীর্ঘ শুনানী ও স্বাক্ষ্যগ্রহণ শেষে আদালত গতকাল রবিবার উল্লেখিত রায় ঘোষনা করেন।
নিহত নুরুল আমিন সোহেলের বোন এডভোকেট রাহিমা খানম রিমা রায়ের বিষয়ে বলেন, রায়ে তারা সন্তুষ্ট। একই সাথে আপিলেও যেনো রায়টি বহাল থাকে তিনি সে কামনা করেন।
রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট জুবায়ের বখত বলেন, আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের পর বিচারক দীর্ঘ শুনানিতে সাক্ষীদের সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে এই মামলার আসামী রফিক বক্সকে মৃত্যুদন্ড ও তার স্ত্রী সাথী বেগমকে খালাস দিয়েছেন আদালত।