শ্রীমঙ্গলে তথ্য কমিশনার ॥ দেশের প্রতিটি মানুষেরই তথ্য জানার অধিকার রয়েছে

2

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
বাংলাদেশ তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেন, দেশের প্রতিটি মানুষেরই তথ্য জানার অধিকার রয়েছে। তথ্য অধিকার আইন নাগরিকদের সেই অধিকার করে দিয়েছে। একটা সময় ছিল বিভিন্ন অফিস তথ্য লাগিয়ে রাখতো। কিন্তু এখন আর সেটা সম্ভব নয়। তথ্য অধিকার আইনে আপনি নির্দিষ্ট ফরমে আবেদন করলে ওই অফিস আপনাকে তথ্য দিতে বাধ্য।
তিনি বলেন, তবে রাষ্ট্রীয় গোপনীয় কোন তথ্য কোন অফিস থেকেই আপনাকে দেয়া হবে না বা দিতে বাধ্য নয়। এখন মানুষ ঘরে বসেই সরকারি বিভিন্ন ওয়েব সাইড থেকে উন্নয়ন প্রকল্প গুলোর তথ্য পেয়ে যাচ্ছে। এখন আর তথ্যর জন্য অফিসে গিয়ে ধর্না দিতে হচ্ছে না।
বৃহস্পতিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা হলরুমে দিনব্যাপী তথ্য অধিকার আইন বিষয়ে এক প্রশিক্ষণ কর্মশালা প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরও বলেন, কেউ যদি তথ্য চেয়ে তথ্য পেতে ভোগান্তির শিকার হয় বা অসত্য তথ্য পান তাহলে পুনরায় আবেদন করতে পারবেন। আর কোনও প্রতিষ্ঠান তথ্য দিতে অস্বীকৃতি জানালে বা মিথ্য তথ্য দিলে তার জন্যও আইনে শাস্তির বিধান রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায়। কর্মশালায় প্রশিক্ষণ দেন তথ্য কমিশনের সহকারি পরিচালক সাহাদাত হোসেন ও মো. সালাউদ্দিন। প্রশিক্ষনে উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, ইউপি সচিব, প্রধান শিক্ষক, ব্যাংক ম্যানেজার ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।