বিদেশ ফেরত কর্মীদের চাকুরী মেলা ॥ দক্ষতা থাকলে চাকুরী আপনার হাতের মুঠোয়

16

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ বলেছেন, কর্মসংস্থান সৃষ্টিতে দক্ষতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। দক্ষতা থাকলে চাকুরী আপনার হাতের মুঠোয়। যারা কাজকে ভালোবাসেন এবং সময়কে মূল্যায়ন করেন তাদেরকে চাকুরীর পেছনে ছুটতে হয়না, চাকুরী তাদের পেছনে ছুটে। বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে ৩০ মার্চ বুধবার সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সংলগ্ন মাঠে আয়োজিত বিদেশ ফেরত কর্মীদের দিনব্যাপী চাকুরীমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিইএফ এর জয়েন্ট সেক্রেটারী জেনারেল আসিফ আইয়ুব এর সঞ্চালায় অনুষ্ঠানে বিইএফ এর জয়েন্ট সেক্রেটারী জেনারেল আসিফ আইয়ুব ও আইএলও এর ন্যাশনাল প্রোগ্রাম অফিসার তানজেল আহসান বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন। তারা বলেন, আমরা বিদেশ ফেরত কর্মীদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী করে তোলার পাশাপাশি বিদেশে তাদের কাজের অভিজ্ঞতাকে দেশ গঠনের কাজে লাগাতে চাই। তারা উল্লেখ করেন, এই চাকুরীমেলায় বিভিন্ন স্বনামধন্য চাকুরীদাতা কোম্পানী অংশগ্রহণ করেছেন, যারা এই মেলা থেকে নিজেদের চাহিদামত কর্মী বাছাই করে নিবেন। এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক সহ বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের স্টল মেলায় রয়েছে। যেগুলো থেকে বিদেশগামী ও বিদেশ ফেরত কর্মীরা বিভিন্ন তথ্য-উপাত্ত, পরামর্শ ও প্রাতিষ্ঠানিক সহযোগিতা পাবেন। শুধু চাকুরী প্রার্থী নন, বরং যারা বিদেশ থেকে পুঁজি নিয়ে এসেছেন এবং দেশে নিজ উদ্যোগে ব্যবসা, শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে চান, তারাও এই চাকুরীমেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল থেকে পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহণ করতে পারবেন।
সভায় আরো বক্তব্য রাখেন সিলেট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এর প্রিন্সিপাল সন্তোষ কুমার দত্ত, সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ওয়ালিউল্লাহ্ মোল্লা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেট এর উপ পরিচালক রফিকুল ইসলাম, সহকারী পরিচালক মীর কামরুল ইসলাম, সিলেট চেম্বারের পরিচালক ও নাসিব, সিলেট এর সভাপতি আলীমুল এহছান চৌধুরী। চাকুরীমেলায় বারাকা পাওয়ার লিঃ, হোটেল নির্ভানা ইন, আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ, লা-ভিস্তা হোটেল, মাউন্ট এডোরো হসপিটাল, ফুলকলি ফুড প্রডাক্ট্স, আফজাহ্ সুইট্স, ইউসেপ, প্রবাসী কল্যাণ ব্যাংক, সিলেট টিটিসি সহ প্রায় ২৪টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টল গ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ, সিলেট চেম্বারের কর্মকর্তাবৃন্দ, বিদেশ ফেরত কর্মীবৃন্দ এবং সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থীবৃন্দ।