দুই বছরেও গৃহহীনদের তালিকা না করায় ॥ বিশ্বনাথের তহশীলদারকে ইউএনও’র আল্টিমেটাম!

24

জাহাঙ্গির আলম খায়ের বিশ্বনাথ থেকে :
দুই বছরেও গৃহহীনদের সঠিক তালিকা তৈরী করতে না পারায় বিশ্বনাথের খাজাঞ্চী ইউনিয়নের সহাকারী ভূমি কর্মকর্তা আব্দুস শুকুরকে ৭ দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে খাজাঞ্চী ইউনিয়ন পরিষদে গৃহহীনদের তালিকা যাচাইয়ে গিয়ে এক বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিতাভ পরাগ তালুকদার ওই ইউনিয়নের সহাকারী ভূমি কর্মকর্তাকে আল্টিমেটাম দেন। আগামি বৃহস্পতিবারের মধ্যে ওই ইউনিয়নের ‘ক, খ ও গ’ স্তরের গৃহহীনদের সঠিক তালিকা তৈরী করে দেওয়ার নির্দেশও দেন। অন্যথায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথাও বৈঠকে সকলের উপস্থিতিতে জানিয়ে দেন ইউইএনও।
জানা গেছে, বিশ্বনাথের খাজাঞ্চী ইউনিয়নে ৮২টি গ্রামে ১৯হাজার ভোটার রয়েছেন। এর মধ্যে প্রায় আড়াই শতাধিক ছিন্নমূল মানুষ রয়েছেন। ওই ছিন্নমূল মানুষদের পুনর্বাসনের লক্ষ্যে ২০১৭ সালের আগষ্ট মাসে খাজাঞ্চী ইউনিয়নের রাজাগঞ্জ বাজারের পাশে ছিন্নমূল মানুষের জন্য স্থানীয় পূষনী মৌজায় গুচ্চগ্রাম নির্মাণে প্রকল্পের কাজ শুরু হয়। ২৫টি ঘর নির্মাণের জন্য উপজেলা কমিটি ও ইইউনিয়ন পর্যায়ে কমিট গঠনও করা হয়। ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা আব্দুস শুকুরকে ওই ইউনিয়নের গৃহহীনদের তালিকা তৈরীর দায়িত্ব দেওয়া হয়। কিন্তু দীর্ঘ দুই বছর পার হলেও গৃহহীনদের সঠিক তালিকা তৈরী করতে পারেননি সহাকারী ভূমি কর্মকর্তা আব্দুস শুকুর।
খাজাঞ্চী ইউনিয়নে ২ থেকে আড়াইশতাধিক গৃহহীন মানুষের বসবাস জানিয়ে ওই ওইউনিয়নের চেয়ারম্যান তালুকদার মোহাম্মদ গিয়াস উদ্দিন ও সমাজসেবক কবির আহমদ কুব্বার এ প্রতিবেদককে বলেন, স্থানীয় তহশীলদারের গাফিলতি আর ইউপি সদস্যসহ সচেতন মহলের সঙ্গে সমন্বয়হীনতার করাণে এমনটা হয়েছে।
এ বিষয়ে সত্যতা জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার এ প্রতিবদেককে বলেন, চার চারবার খাজাঞ্চী ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তাকে সঠিক তালিকা তৈরী করতে তিনি নির্দেশ দিয়েছেন। ‘ক খ গ’ ওই তিন ধাপে মাত্র ৮৬জনকে তালিকাভুক্ত করে প্রতিবারই একই তালিকা দেখিয়ে যাচ্ছেন ওই কর্মকর্তা, যা পর্যাপ্ত নয়। ওই ইউনিয়নে আরও গৃহহীন মানুষ আছেন, যাদের তারিকাভুক্তি করা হয়নি। যে কারণে তিনি ওই কর্মকর্তাকে ৭ দিনের সময় বেঁধে দিয়েছেন বলেও জানান তিনি।
প্রসঙ্গত, ইউনিয়ন চেয়ারম্যান তালুকদার গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে প্রধান অতিথি ছিলেন ইউএনও অমিতাভ পরাগ তালুগদার, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি (অ্যাসিল্যান্ড) ফাতেমাতুজ জোহরা, সমাজসেবক কবির আহমদ কুব্বার, মুক্তিযোদ্ধা কমান্ডার ওয়াহিদ আলী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুন নূর মেম্বার। ইউপি সদস্য আমির আলীর পরিচালনায় ওই বৈঠকে মুক্তিযোদ্ধা আলকাছ মিয়াসহ ওই উনিয়নের সকল সদস্যগণসহ গৃহহীনরাও উপস্থিত ছিলেন।