বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সাথে সরকার যৌথভাবে আশাব্যঞ্জক কাজ করে যাচ্ছে –এম এ মান্নান এমপি

5
উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি বলেছেন, সরকার এখন স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দিচ্ছে। সরকার নিজেও করছে, প্রাইভেট সেক্টরকেও উৎসাহ দিচ্ছে। সরকারি এবং প্রাইভেট মিলেই সামগ্রিকভাবে স্বাস্থ্যখাত শক্তিশালী পর্যায়ে পৌঁচ্ছাবে। মন্ত্রী বলেন, বেসরকারি উদ্যোগের মধ্যে অন্যতম হার্ট ফাইন্ডেশন। এসব উদ্যোগকে সরকার উচ্চ মর্যাদা ও মনোযোগ দিয়ে দেখে।
সুনামগঞ্জে উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। শনিবার দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও জালালাবাদ এসোসিয়েশনের যৌথ আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন পরিকল্পনা মন্ত্রী। তিনি হার্ট ফাউন্ডেশন সুনামগঞ্জকে জমি দেবার জন্য জেলা প্রশাসককে অনুরোধ করেন।
এই আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্বাগত বক্তব্য দেন- ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার অব. আব্দুল মালিক ও জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. একে আব্দুল মুবিন।
সুনামগঞ্জ হার্ট ফাউন্ডেশনের সভাপতি ডা. সৈয়দ মোনাওয়ার আলীর সভাপতিত্বে শুরুতে ঢাকা থেকে ভার্চুয়াল এ অংশ নিয়ে স্বাগত বক্তব্য রাখেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার(অব.) আব্দুল মালিক। তিনি তার বক্তব্যে উল্লেখ করেনন দেশে উচ্চ রক্তচাপ সনাক্তকরণ ও নিয়ন্ত্রণের হার বাড়াতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডি কন্ট্রোল প্রোগ্রাম এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা রিসিলভ টু সেইভ লাইফের সহযোগিতায় গত দুই বছরে সফলভাবে বাস্তবায়নের পর তা সম্প্রসারিত আকারে সিলেট বিভাগে, সিলেট মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ এবং ঢাকা বিভাগের কিশোরগঞ্জ ও ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলা সহ মোট ৫৪ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ বছর বয়সী সকলের উচ্চ রক্তচাপ পরিমাপ করার পাশাপাশি বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ সরবরাহ এবং সুস্থ জীবনযাপনের পরামর্শ দেয়া। ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক আরও বলেন তামাক গ্রহণ থেকে বিরত থাকা, পাতে হালকা লবণ পরিহার করা, স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা নিয়মিত ব্যায়াম ও শারীরিক পরিশ্রম করা উচ্চ রক্তচাপ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
সুনামগঞ্জ হার্ট ফাউন্ডেশনের সভাপতি ডা. সৈয়দ মোনাওয়ার আলী’র সভাপতিত্বে ও সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ দে’এর সঞ্চালনায় আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’এর সাধারণ সম্পাদক অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। আলোচনায় অংশ নেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, ভার্চুয়ালি যুক্ত হয়ে আলোচনায় অংশ নেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’এর মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী, সুনামগঞ্জ হার্ট ফাউন্ডেশনের সহ-সভাপতি এড. হুমায়ুন মঞ্জুর চৌধুরী, সুনামগঞ্জ বিএমএ’এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল হাকিম।
এর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাশিয়া ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বাংলাদেশের অর্থনৈতিকভাবে কোনো ক্ষতি হবে না। ইউক্রেনের সঙ্গে সরাসরি আমাদের বাণিজ্য এতো ভয়ংকর নয়, যে ধস পড়ে যাবে। রাশিয়ার সম্পর্কে মন্ত্রী বলেন, আমাদের আরেক বন্ধু রাষ্ট্র রাশিয়ার সঙ্গে কিছু ব্যবসা রয়েছে। তবে তা এতো বেশি নয়। তাদের সঙ্গে এই সময়ে সবচেয়ে বড় কাজ হলো রূপপুর পারমাণবিক প্রকল্পে তারা ঋণ দিয়েছে। আমরা ঋণ গ্রহণ করে কাজ করছি। সে কাজ কোভিডের সময় বাধাপ্রাপ্ত হয়নি, এখনও হবে না।
এর আগে সকালে মন্ত্রী জামালগঞ্জের ফেনারবাক ইউনিয়ন কমপ্লেক্সের নতুন ভবনের উদ্বোধন করেন। ওখানে অন্যান্যের মধ্যে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য এড. শামীমা আক্তার খানম উপস্থিত ছিলেন।
সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ দে’এর সঞ্চালনায় আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’এর ইপিডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুহেল রেজা চৌধুরী। আলোচনায় অংশ নেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, ভার্চুয়ালী যুক্ত হয়ে আলোচনায় অংশ নেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’এর মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল রিজভী, জালালাবাদ এসোসিয়েশন এর সভাপতি ড.একে আব্দুল মুবিন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারি আবু তালেব মুরাদ, সুনামগঞ্জ হার্ট ফাউন্ডেশনের সহ-সভাপতি এড. হুমায়ুন মঞ্জুর চৌধুরী, সুনামগঞ্জ বিএমএ’এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল হাকিম এবং প্রজেক্ট ম্যানেজার ডা.মাহফুজুর রহমান ভূঁইয়া প্রমুখ।