আরো ২ দিন চলবে টিকাদান কার্যক্রম ॥ করোনার গণটিকা নিতে সিলেটের কেন্দ্রে কেন্দ্রে উপচে পড়া ভিড়

2
গণটিকা কর্মসূচিতে ভ্যাকসিন নিতে দীর্ঘ লাইন। ছবিটি নগরীর ৫নং ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় এলাকা থেকে তোলা। ছবি মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সারা দেশের ন্যায় সিলেট বিভাগসহ নগরী ও শহরতলীর বিভিন্ন স্থানে মহামারি করোনাভাইরাসের গণটিকা নিতে কেন্দ্রগুলোতে ছিল উপচে পাড় ভিড়। শনিবার সকাল থেকে এমন চিত্র দেখা গেছে প্রতিটি টিকা কেন্দ্রে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে টিকা নিতে আগ্রহীদের সংখ্যা। এ টিকা দেওয়া হবে আরো দুই দিন।
বিভাগের ৪ জেলায় অন্তত ৭ লাখ মানুষকে টিকার প্রথম ডোজ প্রদানের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সিলেট স্বাস্থ্য বিভাগ। এছাড়া মানুষের আগ্রহ দেখে গণটিকা কার্যক্রমের সময়সীমা আরও দুইদিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক ডা. হিমাংশু লাল রায়।
সিলেটে পূর্বঘোষিত প্রতিটি স্থায়ী-অস্থায়ী কেন্দ্রে টিকাদানের পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের তত্বাবধানে সিভিল সার্জন কার্যালয়গুলোর সহায়তায় পুরো বিভাগে ৪০টি ভ্রাম্যমাণ টিম কাজ করছে। এই টিমগুলো ঘুরে ঘুরে বিভিন্ন স্থানে ভাসমান লোকজনকে টিকা প্রদান করছে।
এছাড়া শনিবার সিলেট সিটি করপোরেশন এলাকার প্রতিটি ওয়ার্ডের প্রতিটি কেন্দ্রে ‘জনসন এন্ড জনসন’র টিকা দেওয়া হয়েছে। সিসিকের ২৭টি ওয়ার্ডের ৯৬টি কেন্দ্রে সকাল ৯ টা থেকে শুরু হয়েছে টিকাদান। বিকেল ৩ টা পর্যন্ত এ কার্যক্রম বিরামহীনভাবে চলে।
সিসিক জানায়, যাদের বয়স ১৮ বছর বা তার বেশি সেসব নাগরিকগণ জাতীয় পরিচয়পত্র কিংবা জন্ম নিবন্ধনপত্র নিয়ে কেন্দ্রে এসে টিকা গ্রহণ করেন। যাদের এর কোনটিই নেই তারাও টিকা কেন্দ্রে এসে টিকা গ্রহণ করতে দেখা গেছে। যারা ইতিমধ্যে সুরক্ষা এপসে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু কোভিড-১৯ টিকা গ্রহণ করেননি তারাও গতকাল শনিবার টিকা গ্রহণ করেন। পরবর্তীতে তারা টিকা গ্রহণের তথ্য সুরক্ষা এপসে হালনাগাদ করাতে পারবেন নগরভবনে স্থাপিত তথ্যকেন্দ্রের মাধ্যমে। যারা রেজিস্ট্রেশন ব্যতীত গণটিকা ক্যাম্পেইনে টিকা গ্রহণ করেছেন বা করবেন তাদেরকে কেন্দ্র থেকে একটি সরকারি টিকা কার্ড প্রদান করা হবে।
এদিকে করোনার টিকা দেয়ার শুরু থেকেই সিলেট নগরীর প্রধান কেন্দ্র এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে ভিড় লেগেই ছিল। প্রতিদিন হাজারো মানুষকে টিকা দেয়া হচ্ছে এই কেন্দ্রে। কিন্তু গতকাল শনিবার গণটিকা দিতে এই হাসপাতালে ভিড় করেছিলেন কয়েক হাজার মানুষ। টিকা কেন্দ্রের বাইরের চত্বরেও ছিল মানুষের উপচেপড়া ভিড়। ওসমানী হাসপাতালে এতো মানুষের ভিড় এর আগে কোনদিন দেখিনি সিলেটের মানুষ। হাসপাতাল চত্বরে যেন পা ফেলার জায়গা মিলছিল না। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে মানুষকে টিকা নিতে দেখা গেছে।
নানা কারণে যারা এতোদিন টিকা নিতে অনাগ্রহী ছিলেন গণটিকা কর্মসূচিতে সহজে সেসব লোক টিকা দিতে পেরেছেন বলে জানিয়েছেন জনপ্রতিনিধিরা।