রাবাদা-জানসেনের বোলিং তোপে বিপদে নিউজিল্যান্ড

5

স্পোর্টস ডেস্ক :
ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টের দ্বিতীয় দিনের খেলায় দক্ষিণ আফ্রিকার করা ৩৬৪ রানের জবাবে ব্যাট করতে নেমে ক্যাগিসো রাবাদা এবং মার্কো জানসেনের বোলিং তোপে বিপদেই পড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড ক্রিকেট দল। দ্বিতীয় দিনশেষে নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেটে ১৫৭ রান তুলেছে কিউইরা।
নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই দলীয় ওপেনার এবং অধিনায়ক টম লাথামকে হারায় নিউজিল্যান্ড। রাবাদার বলে আউট হওয়ার আগে কোনো রানই তুলতে পারেননি তিনি। এর কিছুক্ষণ পর ব্যক্তিগত ৩ রানে আউট হন আরেক ওপেনার উইল ইয়াং। এবারও ঘাতক সেই রাবাদাই।
তৃতীয় উইকেটে ম্যাচের হাল ধরার চেষ্টা করেন ডেভর কনওয়ে এবং হ্যানরি নিকোলস। কিন্তু জুটিটা বড় করা হয়নি। ১৬ রান করে জানসেনের বলে আউট হন কনওয়ে। সেই জানসেনের বলেই আউট হওয়ার আগে ৩৯ রান তুলে নিকোলস।
দিনের শেষভাগে আরও একটি উইকেট হারায় ব্ল্যাক ক্যাপসরা। টম ব্লান্ডেলকে ৬ রানে বোল্ড করেন রাবাদা। এদিকে দিনশেষ হওয়ার আগে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন কলিন ডি গ্র্যান্ডহোম। অপরাজিত থাকেন ৫৪ রানে। ৬১ বলে খেলা তার এই ইনিংসটি ৭টি চার এবং দুটি ছয়ে সাজানো। আর ২৯ রানে অপরাজিত থাকেন ড্যারি মিচেল।
এর আগে দিনের শুরুতে ৩ উইকেটে ২৩৮ রান নিয়ে দিন শুরু করা প্রোটিয়ারা সুবিধা করতে পারেনি। ৪৫ রানে ৫ উইকেট হারিয়ে ৩৬৪-তেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।
তবুও তুলনামূলকভাবে রান বেশিই হয়েছে। কেননা ৩০২ রানে ৮ উইকেট হারিয়ে ফেলেছিল প্রোটিয়ারা। পরে মার্কো জানসেন এবং কেশভ মহারাহ মিলে দলীয় স্কোরটা বাড়িয়ে নেন। ৩৭ রান করেন জানসেন। আর কেশভ মহারাজ আউট হন ৩৬ রানে। নবম উইকেটে দুজন মিলে করেন ৬২ রান।
নিউজিল্যান্ডের পক্ষে সবোচ্চ চারটি উইকেট নেন নেইল ওয়েগনার। আর ম্যাট হেনরি নেন তিনটি উইকেট।