অর্থনৈতিক ক্ষমতায়নে নারীদের এগিয়ে আসতে হবে – হেলেন আহমদ

4
নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প এর আওতায় সিলেট মেট্রোপলিটন প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থীদের নিয়ে ওরিয়েন্টশন প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখছেন জাতীয় মহিলা সংস্থা সিলেটের চেয়ারম্যান ও সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন আহমেদ।

জাতীয় মহিলা সংস্থা সিলেটের চেয়ারম্যান ও সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নের লক্ষ্যে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারীদের এগিয়ে আসতে হবে। নিজের পায়ে দাঁড়াতে সকল ক্ষেত্রে নারীর সমান অধিকারবে কাজে লাগাতে হবে। তিনি আরো বলেন, বেকার ও সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্মনির্ভরশীলতা অর্জনে উদ্বদ্ধু ও সহায়তা প্রদানের পাশাপাশি নারী সমাজকে মানব সম্পদে পরিণত করার লক্ষ্যে জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৫ মেয়াদে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় ৬৪টি জেলায় ৮০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিউটিফিকেশন, ইন্টেরিয়র ডিজাইন এন্ড ইভেন্ট ম্যানেজমেন্ট, বেবি কেয়ার, হাউসকিপিং এবং বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ই-কর্মাস বিষয়ে ২,৫৬,০০০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রকল্পের আওতায় সিলেট মেট্রোপলিটন প্রশিক্ষণ কেন্দ্রে ৭টি বিষয়ে ২০২১-২০২২ অর্থ বছরে ২৬টি ব্যাচে ৬৫০ জন বেকার ও সুবিধাবঞ্চিত নারীকে দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সেই লক্ষ্যে ১৪টি ব্যাচে ৩৫০ জন নারীকে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ এর উদ্বোধন ও ওরিয়েন্টেশন প্রগ্রোম উপলক্ষে শাহজালাল উপশহর মেইন রোডস্থ সিলেট মেট্রোপলিটন প্রশিক্ষণ কেন্দ্রে উদ্বোধন করা হয়।
তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আয়োজনে ও জাতীয় মহিলা সংস্থা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প এর আওতায় সিলেট মেট্রোপলিটন প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষানার্থীদের নিয়ে ওরিয়েন্টশন প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বিউটিফকেশন প্রশিক্ষক মুন্নজান ইসলাম এর উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. এম মোমেনের ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল, জাতীয় মহিলা সংস্থা সিলেট জেলা শাখার নির্বাহী পরিষদের সদস্য রোকসান পারভীন ও সালমা বেগম, তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা আবদুল কাদের, জাতীয় মহিলা সংস্থা, সিলেট জেলা কার্যালয়ের মাঠ সমন্বয়কারী আবদুল লতিব, জাতীয় মহিলা সংস্থা, সিলেট সদরের তথ্য সেবা কর্মকর্তা মরিয়ম আক্তার, ৬৪ জেলা কম্পিউটার প্রকল্পের সহকারী প্রোগাম সুজিত বিশ্বাস। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন হাউস কিপিং এর প্রশিক্ষক সাদেক আহমদ। বিজ্ঞপ্তি