প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন বার্টি

7

স্পোর্টস ডেস্ক :
বছরের প্রথম গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় নারী এককের ফাইনাল ম্যাচে আমেরিকান টেনিস সুন্দরী ড্যানিয়াল কলিন্সকে হারিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন অ্যাশলে বার্টি। তাতেই তৃতীয়বারের মতো গ্র্যান্ড স্লাম জেতার স্বাদ পেলেন এই অস্ট্রেলিয়ান তারকা।
শনিবার ফাইনালে তিনি যুক্তরাষ্ট্রের ড্যানিয়েলে কলিনসকে ৬-৩, ৭-৬ (৭-২) সেটে হারিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতেন। বছরের শুরু থেকেই দারুণ ছন্দে থাকা এই অস্ট্রেলিয়ান আসরে কোনো সেট না হেরেই মুকুট মাথায় পরলেন। এই বছর সব মিলিয়ে এককে ১১ ম্যাচ খেলে জিতলেন সবগুলোয়।
বার্টির শিরোপা জয়ের মাধ্যমে দীর্ঘ ৪৪ বছর পর প্রথম কোনো অজি নারী অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করলেন। মানে চার দশক পর ঘরের শিরোপা ঘরেই রেখে দিল অস্ট্রেলিয়া।
এর আগে দুইবার গ্র্যান্ড স্লাম জিতলেও নিজ দেশের টুর্নামেন্টে কখন ফাইনালেও ওঠা হয়নি বাটির্র। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেন জেতার মাধ্যমে প্রথমবারের মতো মেজর কোনো টেনিস টুর্নামেন্ট জেতেন বিশ্বের এক নম্বরে থাকা এই নারী টেনিসার। এরপর ২০২১ সালে উইম্বলডনে জেতেন দ্বিতীয় গ্র্যান্ড স্লাম।
কিন্তু আগে দুইবার গ্র্যান্ড স্লাম জিতলেও অস্ট্রেলিয়ান ওপেন জেতার নেশায় বুদ হয়ে ছিলেন বার্টি। শিরোপা জেতার লক্ষ্যে অংশ নেওয়া এই তারকা একের পর এক ম্যাচ জিতে উঠে যান সেমিফাইনালে।
ফাইনালের উঠার লড়াইয়ে আমেরিকার তারকা মেডিসন কীসকে হারান তিনি। প্রায় এক ঘণ্টার লড়াই শেষে দুই সেটে ৬-১ ও ৬-৩ ব্যবধানে জয় তুলে নিয়েছেন বার্টি।