জনস্বার্থে কাজ করতে হবে

8

একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশনের প্রথমদিনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ রাষ্ট্রের অভিভাবকসুলভ যে ভাষণ দিয়েছেন, তা নানা কারণে তাৎপর্যপূর্ণ। জাতীয় ঐক্যবদ্ধতা, মহামারীকালে স্বাস্থ্যসচেতনতাসহ বিবিধ বিষয় তাঁর বক্তব্যে উঠে এলেও এসবের মধ্যে মানুষের কল্যাণের তাগিদটিই হয়ে উঠেছে প্রধান। জনস্বার্থের দিকটিই প্রধান বিবেচনা হবে রাষ্ট্রের জনপ্রতিনিধিদেরÑ এই চিরন্তন কর্তব্যনিষ্ঠা ও কল্যাণের অঙ্গীকারটিই রাষ্ট্রপতির বক্তব্যে বিশেষ মাত্রিকতায় পরিস্ফুট হয়ে উঠেছে। সবার ওপরে মানুষ সত্য, আর মানুষের কল্যাণই হবে গণতান্ত্রিক সমাজের মূল চিন্তা। সংবিধানসম্মতভাবে নির্দিষ্ট বিরতিতে জনপ্রতিনিধি নির্বাচনের সংস্কৃতি সমাজে বিদ্যমান। জনপ্রতিনিধি হবেন জনতার সেবক, জনস্বার্থই তার লক্ষ্য ও আরাধ্য। জনগণের রায়ে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত ব্যক্তিদের ধ্যানজ্ঞান হবে জনগণের মঙ্গলসাধন। এই ব্রত থেকে বিচ্যুতি মানেই জনপ্রতিনিধির পবিত্র শপথ থেকে দূরে চলে যাওয়া। একজন জনপ্রতিনিধিকে সবসময়েই মনে রাখতে হবে যে, তিনি জনতার শাসক নন, জনতার সেবক। এই সেবায় যেন বিন্দুমাত্র ঘাটতি না থাকে।
প্রতি বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতির ভাষণ প্রদানের রেওয়াজ রয়েছে। এবারও ১৬৯ পৃষ্ঠা ভাষণের সংক্ষিপ্তসার পড়েন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বে বাঙালী অর্জন করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। জনগণের অধিকার আদায়ের জন্য তাঁর অব্যাহত সংগ্রাম, নির্ভীক ও দূরদর্শী নেতৃত্ব এবং গভীর দেশপ্রেম জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃত। সরকারের গত ১৩ বছরের সাফল্যের সংক্ষিপ্তসার তুলে ধরে রাষ্ট্রপতি বলেছেন, পরিবেশ সুরক্ষা, দূষণ নিয়ন্ত্রণ এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের আন্তরিকতা ও সদিচ্ছা আজ আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃৃত হয়েছে।
আমরা বারবার বলে থাকি জনগণই সকল ক্ষমতার উৎস। রাষ্ট্রপতি যথার্থ বলেন, জনগণের সকল প্রত্যাশার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। জনপ্রতিনিধি হিসেবে জনস্বার্থকে সবার উর্ধে স্থান দিতে হবে। লাখো প্রাণের বিনিময়ে অর্জিত গৌরবোজ্জ্বল মহান স্বাধীনতা সমুন্নত রেখে দেশ থেকে সন্ত্রাস, মাদক, দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য রাষ্ট্রপতি দেশবাসীর প্রতি যে উদাত্ত আহ্বান জানিয়েছেন, তাকে যথার্থ মূল্য দিতে হবে কাজের মাধ্যমে।