কমলগঞ্জ থেকে এক লক্ষ টাকার জাল নোটসহ চক্রের সদস্য গ্রেফতার

3

স্টাফ রিপোর্টার :
কমলগঞ্জ থেকে এক লক্ষ টাকার জাল নোটসহ এক জাল টাকা প্রস্তুতকারী চক্রের সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৯। শনিবার ১৬ জানুয়ারি বিকেল মুন্সিবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতের নাম- যোগেন্দ্র মল্লিক (৩৮)। সে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল থানার সাতগাঁও এলাকার রুস্তুমপুরের দেবন্দ্র মল্লিকের পুত্র।
র‌্যাব জানায়, সম্প্রতিকালে জাল টাকা তৈরির সাথে বেশ কয়েকটি চক্র জড়িত আছে বলে গোয়েন্দা সূত্রে জানা যায়। বাংলাদেশের আর্থিক চাকাকে অচল করতে এবং সাধারণ মানুষকে ধোকা দিয়ে অধিক মুনাফার লোভে জাল টাকা তৈরি ও বাজারজাত করার সংঘবদ্ধ কিছু চক্র সক্রিয় হয়ে পড়ছে। এই চক্রগুলো জাল টাকা তৈরি করে কয়েকজন সদস্য দিয়ে আসল টাকার ভিতর জাল টাকা মিলিয়ে দিয়ে সহজ সরল মানুষকে নিঃস্ব করে দিচ্ছে। দীর্ঘ অনুসন্ধানের পর এই রকম চক্রের সদস্য র‌্যাব-৯ এর জালে ধরা পড়েছে। অনুসন্ধানের ধারাবাহিকতায় গত ১৬ জানুয়ারি শনিবার বিকেল সোয়া ৫ টার দিকে র‌্যাব-৯, সিলেট এর আওতাধীন সিপিসি-২ (শ্রীমঙ্গল ক্যাম্প, মৌলভীবাজার) এর একটি আভিযানিক দল কমলগঞ্জ থানা এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার মুন্সিবাজারে অভিযান চালিয়ে মেসার্স শরীফ ট্রেডার্স প্রোপাইটর মোঃ ফরিদ মিয়ার দোকানের সামনে জাল টাকা প্রস্তুত করে নিয়ে এসে বিক্রির সময় যোগেন্দ্র মল্লিককে গ্রেফতার করে। এ সময় তার দেহ তল্লাশী করে পরিহিত জ্যাকেটের বুক পকেট থেকে ১ লক্ষ টাকা জাল ও নগদ সাড়ে ১৯ হাজার টাকা উদ্ধার ও জব্দ করে। গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, সে দীর্ঘদিন যাবৎ ঢাকা শহরে জালনোট তৈরি করে আসছে। সেই সুবাধে ঢাকা থেকে জালনোট প্রস্তুতকরে নিয়ে এসে তার নিজ এলাকাসহ আশেপাশের থানা ও জেলায় জাল টাকা বাজারে ছাড়ার পরিকল্পনা ছিল। পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে গ্রেফতারকৃত আসামী এবং জব্দকৃত আলামতের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে র‌্যাব-৯’র মিডিয়া অফিসার এএসপি সোমেন মজুমদার জানান।