দেশী-বিদেশী বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদ উদ্ধার ॥ বিদায়ী বছরের র‌্যাবের অভিযানে ৭৪২ জন অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার

6

সিন্টু রঞ্জন চন্দ :
বিদায়ী (২০২১) বছরে দেশী-বিদেশী বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদ উদ্ধারসহ ৭৪২ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাপিট এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯) সদস্যরা।
র‌্যাব-৯ সূত্রে জানা গেছে, অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতার ও আইনের আওতায় আনা এলিট ফোর্স র‌্যাবের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব এবং এটি র‌্যাবের চলমান আভিযানিক কর্মকান্ডেরই একটি অংশ। র‌্যাব সস্ত্র অপরাধীদের দ্রুততম গ্রেফতার ও অপরাধ দমনে প্রশংসনীয় ভূমিকা রেখেছে। দেশের সন্ত্রাস কবলিত এলাকা সমূহে র‌্যাব এর অভিযানের ফলে জনগণ শান্তিতে জীবন যাপন করছে এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রতি জনগণের আস্তা ফিরে এসেছে। এলিট ফোর্স র‌্যাব প্রতিষ্ঠার পর হতে অদ্যবধি অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে আপোষহীন এবং নিরলসভাবে গ্রেফতার অভিযান চলমান রেখেছে।
সূত্র আরো জানায়, র‌্যাব প্রতিষ্ঠার পর হতে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধারে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি রাজধানীর ঢাকা ও সীমান্তবর্তী জেলাসহ বিভিন্ন অঞ্চলে অভিযান পরিচালনা করে সর্বমোট ১৭ হাজার ৬৭১টি বিভিন্ন প্রকার অস্ত্র এবং ২ লাখ ৫১ হাজার ৭২৩ গোলাবারুদসহ সর্বমোট ১৩ হাজার ৪৬৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। পাশাপাশি রকেট লঞ্চার, গ্রেনেড, বিভিন্ন প্রকার শেল, ককটেল ও গোলাসহ বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্রও গোলাবারুদ উদ্ধার করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে বিভিন্ন ধরণের অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে সর্বমোট ৭৪২ জন’কে গ্রেফতার করে র‌্যাব। উদ্ধার করা হয় ৮৪৪টি বিভিন্ন প্রকার দেশী-বিদেশী অস্ত্র, ১৭৯টি ম্যাগাজিন, ৬ হাজার ৮৫৯ রাউন্ড গোলাবারুদ ১২ হাজার ২৮টি বিভিন্ন ধরণের বিস্ফোরক।
এর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে- নোয়াখালী জেলার হাতিয়া থানাধীন মৌলভীরচর এলাকায় অভিযান চালিয়ে ৭টি দেশী-বিদেশী অস্ত্র ও ২৮ রাউন্ড গুলি এবং নগদ ১১ লক্ষ ৩৫ হাজার টাকা উদ্ধারপূর্বক হত্যা ও অপহরণ মামলাসহ মোট ১৫ টি মামলার আসামী শীর্ষ সন্ত্রাসী মোঃ খোকন ও তার অন্যতম প্রধান সহযোগী মোঃ লিটন’কে গ্রেফতার করেছে র‌্যাব।
২০২১ সালের ১৫ মে ফেনী জেলার ফেনী মডেল থানা এলাকায় অভিযান চালিয়ে ১টি শর্টগান, ২টি পাইপগান, ৫ রাউন্ড গুলি এবং বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধারসহ ১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করে র‌্যাব। একই বছরের ৪ জুলাই মুন্সিগঞ্জের সিরাজদিখান এলাকা হতে ২টি বিদেশী রিভলবারসহ কুখ্যাত সন্ত্রাসী ও অবৈধ অস্ত্র ব্যবসায়ী সম্রাটকে গ্রেফতার করে র‌্যাব। ৩ আগস্ট এসএমপি-সিলেট এর এয়ারপোর্ট থানা এলাকা থেকে ২টি বিদেশী পিস্তল, দেশীয় অস্ত্র ও গুলিসহ একজন জন পেশাদার অস্ত্রধারী ব্যবসায়ীকে গ্রেফতার করে র‌্যাব-৯। চট্টগ্রাম জেলার বাঁশখালী থানাধীন চাম্বল এবং বৈলছড়ি এলাকায় পৃথক দুটি অভিযান চালিয়ে ২টি ওয়ানশুটারগান, ২টি থধী কোয়ার্টারগান এবং ৫ রাউন্ড গুলি উদ্ধারসহ ৩ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করে। ১৩ অক্টোবর রাজধানীর ভাটারা এলাকা হতে খিলগাঁও এবং রামপুরা এলাকার অস্ত্রধারী মাদক ব্যবসায়ী ও শীর্ষ সন্ত্রাসী ভাগ্নে তুষার গ্রুপের প্রধান মোহাম্মদ ইব্রাহিম খান তুষার উরফে ভাগ্নে তুষারকে গ্রেফতার করেছে র‌্যাব। বিদেশী পিস্তল, গুলি ও মাদক উদ্ধার করে। র‌্যাবে অভিযানে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা হতে ৪টি ওয়ান শুটার গানসহ অস্ত্র ব্যবায়ী মোঃ কাইয়ুম মিয়াকে গ্রেফতার করে র‌্যাব। র‌্যাব-১১ নরসিংদী এর অভিযানে গুলি বিনিময় এবং নরসিংদীর রায়পুরা হতে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ কুখ্যাত স্বাধীন বাহিনীর প্রধান স্বাধীনসহ ১২ জনকে গ্রেফতার করে র‌্যাব।
চলতি (২০২২) বছরেরও অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে র‌্যাবের নজরধারী ও জোড়ালো অভিযান অব্যাহত থাকবে বলে র‌্যাব জানিয়েছে।