সিলেট চেম্বার এর ২০২১ সালের বার্ষিক সাধারণ সভা এবং নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

7
দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ২০২২ ও ২০২৩ সাল মেয়াদের নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে নবনির্বাচিত সভাপতি তাহমিন আহমদ এর নিকট দায়িত্ব হস্তান্তর করছেন বিদায়ী সভাপতি আবু তাহের মো: শোয়েব।

২৮ ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চেম্বার কনফারেন্স হলে সিলেট চেম্বার এর ২০২১ সালের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের বিদায়ী সভাপতি আবু তাহের মোঃ শোয়েব। স্বাগত বক্তব্যে তিনি বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠালগ্ন থেকে সিলেটের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে কাজ করে আসছে। বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে ব্যবসা-বাণিজ্য, আমদানী-রপ্তানী, ব্যাংকিং, ভ্যাট, ট্যাক্স, শিল্প, পর্যটন ইত্যাদি খাতে বিরাজমান সমস্যাবলী চিহ্নিতকরণ ও তা নিরসনে কাজ করেছে। তিনি বলেন, বিশ্বব্যাপী চলমান করোনা মহামারীর কারণে গত বছর সিলেট চেম্বারের কার্যক্রম ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে। তথাপি সদস্যদের যেকোন সমস্যা সমাধানে আমাদের চেষ্টার কোন কমতি ছিল না। সদস্যরা যাতে সহজে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ পেতে পারেন, সে ব্যাপারে আমরা বিভিন্ন ফোরামে আলোচনা করেছি। এছাড়াও সিলেট চেম্বারের পক্ষ থেকে আমরা অনেক সদস্যকে সুপারিশপত্র দিয়েছি। করোনাকালীন সময়ে ব্যবসায়ীদেরকে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ প্রদানের জন্য তিনি সরকার ও ব্যাংক সমূহকে ধন্যবাদ জানান। তিনি বলেন, দেশের এই দুঃসময়ে প্রবাসীরা তাদের স্বজনদের কাছে প্রচুর পরিমানে রেমিটেন্স প্রেরণ করে দেশের অর্থনীতির চাকাকে সচল রেখেছেন। এজন্য তিনি সিলেটের প্রবাসীগণকে আন্তরিক ধন্যবাদ জানান।
সভাপতি মহোদয় আরো জানান, মহামারী করোনার এ ক্রান্তিলগ্নে সামাজিক দায়িত্ববোধ থেকে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সেবা ও অনুদানমূলক কিছু কার্যক্রম পরিচালনা করেছে। যার মধ্যে সিলেটের বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের মধ্যে মাস্ক বিতরণ, করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত সরকারী হাসপাতাল সমূহে ব্যয়বহুল চিকিৎসা যন্ত্রপাতি প্রদান ইত্যাদি অন্যতম। এছাড়াও তিনি গত বছরে সিলেট চেম্বারের বিভিন্ন কার্যক্রম যেমন- ৩ দিনব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলন, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কর্মশালা আয়োজন, বিভিন্ন মন্ত্রীবর্গ ও রাষ্ট্রদূতগণের সাথে সভা সহ বিভিন্ন কর্মকান্ডের বিবরণ তুলে ধরেন।
সভায় সদস্যবৃন্দ বর্তমান কমিটির কার্যক্রমের ভূঁয়সী প্রশংসা করেন এবং ব্যবসায়ীদের কল্যাণে গৃহীত পদক্ষেপগুলোর জন্য সভাপতি ও পরিচালনা পরিষদকে ধন্যবাদ জানান। তারা ব্যবসা-বাণিজ্যে বিরাজমান বিভিন্ন সমস্যাবলী তুলে ধরেন এবং তা নিরসনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। চেম্বার সভাপতি সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং সদস্যদের প্রস্তাবনা ও পরামর্শ অনুযায়ী ভবিষ্যতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। সভায় আলোচ্যসূচী অনুযায়ী ২০২০ সালের বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী, ২০২১ সালের বার্ষিক প্রতিবেদন ও ২০২০-২০২১ সালের অডিট রিপোর্ট অনুমোদিত হয় এবং ২০২১-২০২২ অর্থবছরের জন্য অডিটর নিয়োগ করা হয়। এছাড়াও সিলেট চেম্বারের নির্বাচন বোর্ড-২০২১ এর চেয়ারম্যান মোঃ আব্দুল জব্বার জলিল আগামী ২০২২ ও ২০২৩ সাল মেয়াদের জন্য নির্বাচিত পরিচালনা পরিষদ ও প্রেসিডিয়াম সদস্যবৃন্দের নাম ঘোষণা করেন। তিনি আগামী দুই বছর মেয়াদের সভাপতি পদে তাহমিন আহমদ, সিনিয়র সহ সভাপতি পদে ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি পদে মোঃ আতিক হোসেন এবং পরিচালক পদে আবু তাহের মোঃ শোয়েব, মোঃ হিজকিল গুলজার, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, মুজিবুর রহমান মিন্টু, মোঃ নজরুল ইসলাম, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), খন্দকার ইসরার আহমদ রকী, ফখর উস সালেহীন নাহিয়ান, মোঃ আব্দুস সামাদ, জহিরুল কবির চৌধুরী, ফাহিম আহমদ চৌধুরী, দেবাংশু দাস, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ সারোয়ার হোসেন ছেদু ও আমিনুর রহমান এর নাম ঘোষণা করেন।
বার্ষিক সাধারণ সভা শেষে ২০২২ ও ২০২৩ সাল মেয়াদের নবনির্বাচিত পরিচালনা পরিষদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিদায়ী সভাপতি আবু তাহের মোঃ শোয়েব নবনির্বাচিত সভাপতি তাহমিন আহমদ এর নিকট চেম্বারের দায়িত্বভার হস্তান্তর করেন। এছাড়াও অনুষ্ঠানে গত ২০২০-২০২১ অর্থবছরে শ্রেষ্ঠ করদাতা হিসেবে পুরষ্কারপ্রাপ্ত সিলেট চেম্বারের সদস্য মোহাম্মদ জামিল ইকবাল, এ কে এম আতাউল করিম, মোঃ আবুল কালাম, মোঃ আতিক হোসেন, ফরিদ বক্স, হাজী মোঃ মনির মিয়া, মোহাম্মদ আবু তাহের ও মোঃ রফিকুল ইসলাম-কে সিলেট চেম্বারের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের বিদায়ী সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, নবনির্বাচিত সভাপতি তাহমিন আহমদ, সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি মোঃ আতিক হোসেন, বিদায়ী পরিচালক পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, মোঃ সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, এহতেশামুল হক চৌধুরী, নবনির্বাচিত পরিচালক মোঃ হিজকিল গুলজার, মুশফিক জায়গীরদার, মোঃ আব্দুর রহমান (জামিল), আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, আমিনুজ্জামান জোয়াহির, খন্দকার ইসরার আহমদ রকী, ফখর উস সালেহীন নাহিয়ান, মুজিবুর রহমান মিন্টু, মোঃ আব্দুস সামাদ, দেবাংশু দাস, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, আমিনুর রহমান, সাবেক সভাপতি ফারুক আহমদ মিছবাহ, সাবেক সহ সভাপতি হাজী মোঃ দিলওয়ার হোসেন, জুবায়ের আহমদ চৌধুরী, নির্বাচন বোর্ডের সদস্য এডভোকেট মিছবাউর রহমান আলম ও সিলেট চেম্বারের সদস্যবৃন্দ। বিজ্ঞপ্তি