সিলেট চেম্বারের ২০২২ ও ২০২৩ সাল মেয়াদের প্রেসিডিয়াম নির্বাচন ॥ সভাপতি পদে তাহমিন আহমদ, সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ ও সহ-সভাপতি মোঃ আতিক হোসেন নির্বাচিত

3
সভাপতি সিনিয়র সহ-সভাপতি সহ-সভাপতি

১৩ ডিসেম্বর সোমবার চেম্বার কার্যালয়ে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালনা পরিষদের ২০২২ ও ২০২৩ সাল মেয়াদের সভাপতি, সিনিয়র সহ সভাপতি ও সহ সভাপতি পদের নির্বাচন অনুষ্ঠিত হয়। গত উক্ত নির্বাচনে সভাপতি পদে মনোনয়নপত্র দাখিলকরেন তাহমিন আহমদ ও মোঃ আব্দুর রহমান (জামিল), সিনিয়র সহ-সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করেন ফালাহ উদ্দিন আলী আহমদ ও জিয়াউল হক এবং সহ-সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করেন মোঃ আতিক হোসেন ও হুমায়ুন আহমদ। নির্বাচন বোর্ড দাখিলকৃত মনোনয়নপত্র সমূহ পর্যালোচনাক্রমে সিলেট চেম্বারের সংঘবিধির ১২ (বি) অনুচ্ছেদে প্রতিবন্ধকতা থাকায় একই শ্রেণী হতে দুটি পদে প্রার্থী হওয়ায় সভাপতি পদের প্রার্থী মোঃ আব্দুর রহমান (জামিল) ও সহ সভাপতি পদের প্রার্থী হুমায়ুন আহমদ এর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।
উল্লেখ্য যে, সিলেট চেম্বারের সংঘবিধির ১২ (বি) অনুচ্ছেদ মতে সভাপতি, সিনিয়র সহ সভাপতি ও সহ সভাপতিকে অবশ্যই ভিন্ন ভিন্ন শ্রেণী হতে নির্বাচিত হয়ে আসতে হবে। সেমতে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ উক্ত ৩ পদের জন্য ৩টি ভিন্ন ভিন্ন শ্রেণী হতে নির্বাচিত পরিচালককে প্রার্থী করেন এবং যথারীতি তাদের মনোনয়নপত্র দাখিল করেন। অপরদিকে সিলেট ব্যবসায়ী পরিষদ ২টি শ্রেণী হতে নির্বাচিত হয়ে উক্ত ৩টি পদে মনোনয়নপত্র দাখিল করেন। নির্বাচন বোর্ডের বক্তব্য অনুযায়ী সিলেট ব্যবসায়ী পরিষদের পক্ষ থেকে একই শ্রেণী হতে এভাবে ২টি পদে ২ জন প্রার্থী হওয়ায় প্রেসিডিয়াম নির্বাচনে আইনগত জটিলতা সৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে এবং সংঘবিধির বর্ণিত বিধানের সুস্পষ্ট লংঘন হয়েছে। এ অবস্থার প্রেক্ষিতে সিলেট ব্যবসায়ী পরিষদের সভাপতি প্রার্থী মোঃ আব্দুর রহমান (জামিল) এবং সহ সভাপতি প্রার্থী হুমায়ুন আহমদ একই শ্রেণী (অর্ডিনারী) হতে প্রার্থী হওয়ায় সংঘবিধি অনুযায়ী তাদের মনোনয়নপত্র বৈধ বিবেচনার কোন অবকাশ নেই মর্মে নির্বাচন বোর্ড সর্বসম্মত সিদ্ধান্তে উপণীত হন। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে মোঃ আব্দুর রহমান (জামিল) এবং হুমায়ুন আহমদ এর মনোনয়নপত্র বাতিল বলে ঘোষিত হলে নির্বাচন বোর্ড সভাপতি পদে তাহমিন আহমদ ও সহ সভাপতি পদে মোঃ আতিক হোসেন-কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলে ঘোষণা করেন।
সিনিয়র সহ সভাপতি পদে ফালাহ উদ্দিন আলী আহমদ ও জিয়াউল হক এর মধ্যে সরাসরি ভোটে নির্বাচন অনুষ্ঠিত হলে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের প্রার্থী ফালাহ উদ্দিন আলী আহমদ ১১ ভোট পেয়ে নির্বাচিত হন এবং সিলেট ব্যবসায়ী পরিষদের নির্বাচিত পরিচালকগণ ভোট প্রদান থেকে বিরত থাকায় উক্ত প্যানেলের প্রার্থী জিয়াউল হক কোন ভোট পাননি।
নির্বাচনী কার্যক্রম শেষে ফলাফল ঘোষণা করেন নির্বাচন বোর্ডের সভাপতি মোঃ আব্দুল জব্বার জলিল। এসময় উপস্থিত ছিলেন নির্বাচন বোর্ডের সদস্য এডভোকেট মিছবাউর রহমান আলম ও সিরাজুল ইসলাম শামীম এবং নবনির্বাচিত পরিচালকবৃন্দ। বিজ্ঞপ্তি