সিলেটে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন

13

জালালাবাদ গ্যাস : মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জম্মবার্ষিকীতে শেখ রাসেল দিবস-২০২১ উপলক্ষে সোমবার (১৮ অক্টোবর) বিভিন্ন কর্মসূচি পালন করেছে জালালাবাদ গ্যাস।
সকাল ১১টায় রায়নগরস্থ জালালাবাদ বিদ্যানিকেতন স্কুলে চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, বিশেষ দোয়ার আয়োজন, শেখ রাসেলের জম্মদিবসের কেক পরিবেশন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌঃ শোয়েব আহমেদ মতিন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকৌ. মনজুর আহমদ চৌধুরী, মহাব্যবস্থাপক (বিপণন-দক্ষিণ), আবু ইউসূফ মিয়া, মহাব্যবস্থাপক (অর্থ), মো: আব্দুুল্লাহ, মহাব্যবস্থাপক (প্রশাসন), প্রকৌ. এ. বি.এম শরীফ, মহাব্যবস্থাপক (বিপণন-উত্তর), মোঃ শহীদুল ইসলাম, কোম্পানি সচিব, প্রকৌ. খান মো: জাকির, মহাব্যবস্থাপক (অপারেশন), মোঃ আনিসুর রহমান ভূঞা, উপ-মহাব্যবস্থাপক(ভান্ডার), অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক তৌফিকুল আহসান চৌধুরী, সিবিএ (২৫২০) সভাপতি, মো: আব্দুর রহমান, সিবিএ(২৫২০) সাধারণ সম্পাদক, আব্দুস সালাম, স্কুলের ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দ। বিশেষ দোয়া পরিচালনা করেন মসজিদের হাফিজ আবুল বশর।
শেখ রাসেল দিবসের অন্যান্য কর্মসূচীর মধ্যে জেলা প্রশাসক, সিলেট কার্যালয়ে স্থাপিত শেখ রাসেল ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন কোম্পানির মহাব্যবস্থাপকগণসহ সিবিএ (২৫২০), জেজিক্রীসাপ ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ। উল্লেখ্য সরকারি নির্দেশনার আলোকে কোম্পানির সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে আয়োজিত শেখ রাসেলের উপর নির্মিত চিত্র প্রদর্শনী উপভোগ করেন।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস ২০২১’ পালন করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। এ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ইউনিভার্সিটির প্রক্টর ও অর্থনীতি বিভাগের প্রধান ড. মোহাম্মদ জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।
অনুষ্ঠানে আলোচকদের মধ্যে ছিলেন আইন ও বিচার বিভাগের প্রধান সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক অনিক বিশ্বাস ও ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের প্রয়াত সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়া পরিচালনা করেন ইউনিভার্সিটির ইমাম হাফিজ মো. ইসমাইল হোসেন। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।
সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে নগরীর আলমপুরস্থ সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১৮ অক্টোবর সোমবার সকাল ১০টায় আলমপুরস্থ ক্যাম্পাসে আলোচনা সভা, নবীন বরণ, দোয়া মাহফিল ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)র ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওয়ালিউল্লা মোল্লার সভাপতিত্বে ও ইন্সট্রাক্টর জাকির হোসাইন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর আজম খাঁন, প্রবাসী কল্যাণ ব্যাংকের সিলেটের আঞ্চলিক প্রধান মোঃ মাহে আলম, সিলেট জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালক মীর কামরুল হোসেন, ২৭ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি নিজাম উদ্দিন ইরান, সেক্রেটারি সয়েফ খাঁন, লক্ষ্মীপাশা মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক জুবায়ের খান।
হাফিজ ওবায়দুল হকের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচীত অনুষ্ঠানে বক্তব্য রাখেন টিটিসির চীফ ইন্সট্রাক্টর শাহ আলম পাটোয়ারী, সিনিয়র ইন্সট্রাক্টর মনিরুজ্জামান মনির, মিতা রানী সিনহা, মাজেদুর রহমান, রেজাউল করিম, ইন্সট্রাকটর ওমর ফারুক, শফিকুল ইসলাম, জবপ্লেসমেন্ট অফিসার নীলুফার ইয়াসমিন নীলা, শিক্ষার্থী সাইদুর রহমান, সাদিকুর রহমান, অনিক আহমদ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়। এসব অনুষ্ঠানমালায় প্রশিক্ষণার্থী,প্রশিক্ষক ও অথিতিবৃন্দ অংশ নেন।
মদন মোহন কলেজ : শেখ রাসেল দিবস উপলক্ষে মদন মোহন কলেজ পরিবার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। এ দিবস উপলক্ষে সকাল ১০:৩০টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তীতে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মহোদয়ের সভাপতিত্বে ও শিক্ষক পর্ষদ সম্পাদক লে. মো. মনিরুল ইসলামের পরিচালনায়অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন সিনিয়র শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অধ্যক্ষ মহোদয় তাঁর বক্তব্যে বলেন, শেখ রাসেলের আজ ৫৮তম জন্মদিন। উনি ছিলেন অতি বুদ্ধিদীপ্ত একজন শিশু। জীবিত থাকলে হয়তো জনদরদী একজন রাজনৈতিক নেতা হতে পারতেন। শিশুকালে তাঁর বুদ্ধিদীপ্ত ছড়িয়ে পড়ে চারদিকে। জন্মদিনে তাঁর আত্মার শান্তি কামনা করেন। বাদ যোহর কলেজের সৈয়দ আব্দুস শহিদ জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সহযোগী অধ্যাপক ও স্কাউটার মো. মবশ্বীর আলী এবং সহকারী অধ্যাপক লে. মো. মনিরুল ইসলাম।
সিকৃবি অফিসার পরিষদ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অফিসার পরিষদ। সোমবার (১৮ অক্টোবর) দুপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল।
কর্মসূচির শুরুতে অফিসার পরিষদের একটি র‌্যালি বিশ^বিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে বঙ্গবন্ধুর ম্যুরালের পাশে নির্মিত শেখ রাসেলের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টের হত্যাকাণ্ডে শহীদ সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
অফিসার পরিষদের সভাপতি কৃষিবিদ আনিসুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. ফখর উদ্দিনের সঞ্চালনায় র‌্যালি পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, পরীক্ষা নিয়ন্ত্রক কৃষিবিদ মো. সাজিদুল ইসলাম, গ্রন্থাগারিক সুবীর কুমার পাল, শরীরচর্চা শিক্ষা বিভাগের পরিচালক মো. ছানোয়ার হোসেন মিয়াসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ পালন করেছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের চৌহাট্টাস্থ অস্থায়ী ক্যাম্পাসের কনফারেন্স রুমে সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে জন্মদিনের কেক কাটেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা.) ও পরিচালক (অর্থ ও হিসাব) মো. নঈমুল হক চৌধুরী, সহকারী পরিচালক (হিসাব) আব্দুস সবুর, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী রেজিস্ট্রার অঞ্জন দেবনাথ, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেলসহ অন্যান্য সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শহিদ শেখ রাসেল এর ৫৮তম জন্মবার্ষিকীতে শহীদ রাসেল দিবস উপলক্ষে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) সিলেট এরিয়া শাখার উদ্যোগে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও ছিন্নমূল পথ শিশুদের মাঝে খাদ্য বিতরণ করা হয়েছে। সোমবার বিেেকল সিলেট নগরীর পূর্ব শাপলাবাগস্থ কার্যালয়ে এ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন টুলটিকর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম আলী হোসেন, রিক এর এরিয়া ম্যানেজার ফারুক আহমেদ, শাখা ব্যবস্থাপক মাহফুজুর রহমান, ক্রেডিট অফিসার আবুল হোসেন, আবুল কালাম, বিশিষ্ট সমাজসেবী শওকতুর রহমান, আহমদ হোসেন, শাখা হিসাব কর্মকর্তা দীপ্দ চন্দ দে প্রমুখ। বিজ্ঞপ্তি